Advertisement
০৬ মে ২০২৪
Coldest December

হিমাঙ্কের দোরগোড়ায় রাজস্থান, ঠান্ডার তীব্রতায় শিমলাকেও টেক্কা দিল মরুরাজ্যের সীকর

রাজস্থানের সীকর জেলার একাধিক শহর, শহরতলি এবং গঞ্জের তাপমাত্রা পৌঁছে গিয়েছিল হিমাঙ্কের কাছাকাছি। তবে শীতলতম ছিল সীকর শহর। এ শহরে মে-জুনে ৫০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যায় পারদ।

কয়েকদিনের মধ্যে রাজস্থানে শৈত্যপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর।

কয়েকদিনের মধ্যে রাজস্থানে শৈত্যপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৯:৫২
Share: Save:

ঠান্ডা ক্রমেই জাঁকিয়ে বসছে রাজস্থানে। অবস্থা এমন যে, শীতলতায় শিমলাকেও টক্কর দিচ্ছে মরুরাজ্যের একাধিক গ্রাম-শহর-শহরতলি। শনিবার রাতে শিমলার সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস। সেখানে রাজস্থানের সীকর শহরের তাপমাত্রা নেমেছিল ০.৫ ডিগ্রি সেলসিয়াসে!

শনিবার রাতে সীকরের তাপমাত্রা ছিল শীতলতম। তবে সীকরের মতোই হিমাঙ্কের কাছাকাছি পৌঁছে গিয়েছিল কারাউলি। শনিবার রাতে কারাউলি কেঁপেছে ০.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। এ ছাড়া নাগৌর (১.৭ ডিগ্রি সেলসিয়াস), চুরু (২.৫ ডিগ্রি সেলসিয়াস), বিকানের (৩.৪ ডিগ্রি সেলসিয়াস), পিলানির (৩.৯ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রাও ছিল শিমলার থেকে কম। আলোয়ারের তাপমাত্রা ছিল ৪ ডিগ্রি সেলসিয়াস।

এ ছাড়া রাজ্যের বহু এলাকার তাপমাত্রা ছিল ৬ ডিগ্রির নীচে। পরিস্থিতি দেখে রাজস্থানে আগামী কয়েকদিনের মধ্যে শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর।

প্রসঙ্গত, যে সীকর শহরে শীতলতম তাপমাত্রার রেকর্ড হয়েছে, সেটি বেশ জনবসতিপূর্ণ। গ্রীষ্মে অর্থাৎ মে-জুন মাসে কখনও কখনও ৪৯ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছয় সীকরের তাপমাত্রা। তবে পুরনো রেকর্ড বলছে, এই সীকরে জানুয়ারিতে তাপমাত্রা হিমাঙ্কের নীচেও নেমেছে বেশ কয়েকবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coldest December Rajasthan Cold Wave Shimla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE