Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Income Tax Raid

রাজনৈতিক দলের সঙ্গে আয়কর নিশানায় আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন, সংবাদমাধ্যম সহায়কও

আয়কর বিভাগের হানার তালিকায় রয়েছে ‘থিঙ্ক ট্যাঙ্ক’ সংস্থা ‘সেন্টার ফর পলিসি রিসার্চ’ এবং বেঙ্গালুরুর সংস্থা ‘ইন্ডিপেন্ডেন্ট অ্যান্ড পাবলিক-স্পিরিটেড মিডিয়া ফাউন্ডেশন’-এর দফতর।

দেশ জুড়ে আয়কর হানা বিভিন্ন রাজনৈতিক দল ও সংস্থার ঠিকানায়।

দেশ জুড়ে আয়কর হানা বিভিন্ন রাজনৈতিক দল ও সংস্থার ঠিকানায়। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ২২:৪৭
Share: Save:

আয়কর বিভাগের নিশানায় এ বার আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অক্সফ্যাম। বুধবার দেশ জুড়ে বিভিন্ন রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের ঠিকানায় যে আয়কর অভিযান চলেছে, সেই তালিকায় রয়েছে অক্সফামের দফতরও। গত কয়েক বছরে ধারাবাহিক ভাবে ভারতে মানবাধিকার লঙ্ঘন, গণতান্ত্রিক ও সাংবিধানিক ব্যবস্থায় ‘বহিরাগত’ হস্তক্ষেপ এবং সম্পদ বণ্টনে অসাম্য নিয়ে রিপোর্ট প্রকাশ করছিল ওই সংগঠনটি। ফলে কেন্দ্রীয় সরকারি সংস্থার এই পদক্ষেপ ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন অনেকেই।

বুধবার আয়কর বিভাগের হানার তালিকায় রয়েছন ‘থিঙ্ক ট্যাঙ্ক’ সংস্থা ‘সেন্টার ফর পলিসি রিসার্চ’ এবং বেঙ্গালুরুর সংস্থা ‘ইন্ডিপেন্ডেন্ট অ্যান্ড পাবলিক-স্পিরিটেড মিডিয়া ফাউন্ডেশন’ (আইপিএসএমএফ)-এর দফতরও। সাম্প্রতিক সময়ে মোদী সরকারের নানা পদক্ষেপের ‘নেতিবাচক ফল’ সম্পর্কে সতর্কবার্তা দেওয়া হয়েছে ‘সেন্টার ফর পলিসি রিসার্চ’-এর রিপোর্টে। অন্য দিকে, আইপিএসএমএফ-এর তরফে যে ডিজিটাল সংবাদমাধ্যমকে ধারাবাহিক ভাবে অর্থসাহায্য করা হয়, তারা নীতি নির্ধারণ সংক্রান্ত বিষয়ে ‘কেন্দ্রের সমালোচক’ হিসেবে পরিচিত।

আয়কর বিভাগের একটি সূত্র জানাচ্ছে, বিদেশি অনুদান গ্রহণের ক্ষেত্রে অনিয়মের অভিযোগেই সংশ্লিষ্ট সংস্থাগুলির ঠিকানায় হানা দেওয়া হয়েছে। পাশাপাশি, নির্বাচন কমিশনে নিবন্ধিত ২০টিরও বেশি ‘অস্বীকৃত’ রাজনৈতিক দলের ঠিকানায় তল্লাশির কথাও জানিয়েছে আয়কর দফতর। ওই দলগুলির বিরুদ্ধে বেআইনি আর্থিক লেনদেন এবং কালো টাকা সাদা করার জন্য আয়কর সংক্রান্ত বিধি ভাঙার অভিযোগ মিলেছে বলে আয়কর দফতরের একটি সূত্র জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE