Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আধার নম্বর মনে রাখলেই হবে, প্যান কার্ড লাগবে না, পারবেন রিটার্ন জমা দিতে

কোনও কারণে প্যান কার্ড করানো হয়নি, কিন্তু আধার কার্ডের নম্বরটি মনে রাখতে পারলেই যেমন রিটার্ন জমা দিতে অসুবিধা হবে না, তেমনই প্যান কার্ড রয়েছ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ জুলাই ২০১৯ ১৭:২১
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

আধার কার্ড বা প্যান কার্ড, যে কোনও একটা হাতে থাকলেই এ বার আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। কোনও একটি কার্ড নেই বলে রিটার্নের সময় আর ঝামেলায় পড়তে হবে না।

কোনও কারণে প্যান কার্ড করানো হয়নি, কিন্তু আধার কার্ডের নম্বরটি মনে রাখতে পারলেই যেমন রিটার্ন জমা দিতে অসুবিধা হবে না, তেমনই প্যান কার্ড রয়েছে কিন্তু আধার কার্ডটি হারিয়ে ফেলেছেন, এমন পরিস্থিতিতেও আপনি আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। এমনকী, রিটার্ন ফর্মে যেখানে আপনার প্যান কার্ডের নম্বর চাওয়া হচ্ছে, সেখানে তার পরিবর্তে আপনার আধার নম্বরটি উল্লেখ করলেও হবে।

রিটার্ন জমা দেওয়ার পদ্ধতি সরলীকরণের লক্ষ্যে এ বার এই প্রস্তাব দেওয়া হয়েছে কেন্দ্রীয় বাজেটে। শুক্রবার লোকসভায় বাজেট-প্রস্তাব পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, ‘‘দেশের ১২০ কোটিরও বেশি মানুষের হাতে আধার কার্ড পৌঁছে দেওয়া গিয়েছে। ফলে, আধার কার্ডের নম্বর উল্লেখ করেই রিটার্নের কাজটা সহজতর হবে।’’

Advertisement

আরও পড়ুন- আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়াতে পারে কেন্দ্র! জেনে নিন কারণ...​

আরও পড়ুন- আয়করে ছাড়? আশা সমীক্ষায়​

এত দিন আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য করদাতাদের আধার কার্ড ও প্যান কার্ড- দুই-ই থাকতে হত। বিশেষজ্ঞদের আশা, এর ফলেও আয়কর বাবদ সরকারের রাজস্ব আদায়ের পরিমাণও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Income Tax Return Aadhaar Card PAN Cardআধার কার্ডপ্যান কার্ড
Something isn't right! Please refresh.

Advertisement