Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আজ আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা শেষ হচ্ছে

দফতরের তরফে গত কয়েক দিন ধরে জাতীয়স্তরের সংবাদপত্রেও বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেওয়া হয়, ৩১ জুলাইয়ের মধ্যে আইটিআর ফাইল করতে হবে। ইতিমধ্যেই ২ কোটি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ জুলাই ২০১৭ ১৩:০০
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

(আয়কর দফতরের পক্ষ থেকে আগে জানানো হয়েছিল, এ বছর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা ৩১ জুলাই ২০১৭-র পর আর বাড়ানো হবে না। সেই ঘোষণা ধরেই নীচের খবরটি লেখা হয়েছিল। কিন্তু ৩১ অগস্ট আয়কর দফতর নতুন করে ঘোষণা করে, সময়সীমা আগামী ৫ অগস্ট পর্যন্ত বাড়ানো হচ্ছে।)

ট্যাক্স ফাইল রিটার্ন করতে হবে সোমবারের মধ্যেই। সময়সীমা বাড়ানো হচ্ছে না, জানিয়ে দিয়েছে আয়কর দফতর। ই-ফাইলিং ওয়েবসাইট- incometaxindiaefiling.gov.in (ইনকাম ট্যাক্স ইন্ডিয়া ই ফাইলিং ডট গভ ডট ইন)-এর মাধ্যমে ইনকাম ট্যাক্সের ফাইল রিটার্ন করা হয়। সম্প্রতি একটি রিপোর্টে জানানো হয়েছিল, এই ওয়েবসাইটটিতে কিছু ত্রুটি রয়েছে। কিন্তু আয়কর দফতরের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ত্রুটিটি এমন কিছু গুরুতর নয়। রক্ষণাবেক্ষণের জন্য ওয়েবসাইটটিতে কাজ করতে সামান্য বাধার মুখে পড়তে হচ্ছিল আয়করদাতাদের।

Advertisement

দফতরের তরফে গত কয়েক দিন ধরে জাতীয়স্তরের সংবাদপত্রেও বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেওয়া হয়, ৩১ জুলাইয়ের মধ্যে আইটিআর ফাইল করতে হবে। ইতিমধ্যেই ২ কোটি মানুষ আইটিআর ফাইল করেছেন। ফাইল রিটার্নের সঙ্গে লিঙ্ক করতে হবে আধার এবং প্যান নম্বরও।

আরও পড়ুন: দেশের সবচেয়ে ভূকম্পপ্রবণ এলাকায় দিল্লি-সহ ২৯টি শহর!

গত বছরের ৯ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত, অর্থাৎ নোট বাতিলের সময় যে সব ব্যক্তি ২ লক্ষের বেশি টাকা ব্যাঙ্কে জমা দিয়েছেন তাঁদের ৩১ জুলাইয়ের মধ্যে রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক৷ ২০১৬-’১৭ আর্থিক বছরে আইটিআর জমা দেওয়ার ক্ষেত্রে এটি বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে আইটিআর ফাইল না করলে ৫,০০০ টাকা জরিমানাও দিতে হতে পারে। এরই সঙ্গে জমা করা অ্যাডভান্স ট্যাক্স টিডিসি-র উপর এপ্রিল থেকে জুলাই পর্যন্ত মিলবে না সুদও। যদি কোনও ‘লায়াবিলিটি ট্যাক্স’ দেয় থাকে তা হলে নির্দিষ্ট তারিখের পর রিটার্ন দিলে প্রত্যেক মাসের জন্য এক শতাংশ হারে জরিমানা দিতে হবে৷ অর্থাৎ, যত মাস দেরি হবে তত মাসের জরিমানা দিতে হবে৷ এ ছাড়া অ্যাসেসমেন্ট ইয়ারে রিটার্ন ফাইল না করলে এবং না দেওয়া ট্যাক্স ৩,০০০ টাকার বেশি হয়ে থাকে তা হলে মামলাও করতে পারে আয়কর দফতর।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement