Advertisement
০৩ মার্চ ২০২৪
Dexamethasone

কোভিড চিকিৎসায় কম দামি স্টেরয়েড ডেক্সামেথাসোন ব্যবহারে অনুমতি দিল কেন্দ্র

ব্রিটেনে সঙ্কটজনক করোনা রোগীদের উপর এই স্টেরয়েড পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছিল। ভাল ফলও মিলেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুন ২০২০ ১৮:২৬
Share: Save:

কোভিড রোগীদের চিকিৎসার জন্য মিথাইলপ্রেডনিসোলোনের বিকল্প হিসেবে কম দামি স্টেরয়েড ডেক্সামেথাসোন ব্যবহারের অনুমতি দিল কেন্দ্র। মাঝারি ও বেশি মাত্রায় উপসর্গ ধরা পড়েছে এমন রোগীদের চিকিৎসার ক্ষেত্রে এই স্টেরয়েড ব্যবহার করা যাবে।

ব্রিটেনে সঙ্কটজনক করোনা রোগীদের উপর এই স্টেরয়েড পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছিল। ভাল ফলও মিলেছে। কারণ এই স্টেরয়েডের মধ্যে জীবনদায়ী ক্ষমতা রয়েছে। ব্রিটেনে ডেক্সামেথাসোনের সফলমূলক প্রয়োগের পরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই কম দামি স্টেরয়েডের বিপুল পরিমাণ উৎপাদনে সম্মতি দিয়েছে।

গত ৬০ বছরেরও বেশি সময় ধরে বিশ্ব বাজারে এই স্টেরয়েড পাওয়া যাচ্ছে। মূলত শরীরের কোনও অংশে ফোলা কমাতেই এই স্টেরয়েড ব্যবহার করা হয়। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক সঙ্কটজনক এমন দু’হাজার করোনা রোগীর উপর এই স্টেরয়েড প্রয়োগ করেন। দেখা গিয়েছে, যে সব রোগী ভেন্টিলেটরে ছিলেন, এর প্রয়োগে মৃত্যুর হার কমেছে এক-তৃতীয়াংশ। এবং যে সব রোগীদের শুধুমাত্র অক্সিজেনের প্রয়োজন ছিল, সে ক্ষেত্রে মৃত্যুর হার করেছে এক-পঞ্চমাংশ।

ব্রিটেনে ডেক্সামোথাসোনের সফলমূলক প্রয়োগ এবং বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার পরই এই কম দামি স্টেরয়েডের ব্যবহারে অনুমতি দেওয়া হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর।

আরও পড়ুন: শেষ ছ’দিনে এক লক্ষ! মহারাষ্ট্রেই আক্রান্ত দেড় লক্ষাধিক

আরও পড়ুন: করোনিল নিয়ে বিভ্রান্ত করার অভিযোগ, রামদেব-সহ ৫ জনের বিরুদ্ধে এ বার প্রতারণার মামলা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE