Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

India-China: সেনা সরানো নিয়ে উত্তপ্ত লাদাখ, শনিবার ফের কম্যান্ডার পর্যায়ের বৈঠকে মুখোমুখি ভারত-চিন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ জুলাই ২০২১ ০৪:৪৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানো নিয়ে শনিবার ১২ দফার কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসতে চলেছে ভারত এবং চিন। এর আগে ১১ বার বৈঠক করেছেন দুই সেনার কোর কমান্ডারেরা। সকাল সাড়ে ১০টা নাগাদ প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চিনা এলাকায় মলডোতে এই বৈঠক হবে।

সেনা সূত্রে খবর, হট স্প্রিংস এবং গোগরা হাইট থেকে সেনা সরানো নিয়ে দু’দেশের মধ্যে এই বৈঠক। এর আগেও বেশ কয়েক দফায় বৈঠক হয়েছে। কিন্তু সামাধান সূত্র বেরোয়নি। তাই শনিবারের এই বৈঠক ঘিরে যথেষ্ট আশা জাগছে। মনে করা হচ্ছে, এই দুই পয়েন্টে সেনা সরানো নিয়ে একটা সমঝোতায় আসবে দুই দেশ। হট স্প্রিংস এবং গোগরা হাইটে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দু’দেশের ৮০-১০০ জন জওয়ান মোতায়েন থাকে বলে সূত্রের খবর। তবে শনিবারের বৈঠকে সবচেয়ে যে বিষয়টির উপর নজর থাকবে তা হল দেপসাং। এই জায়গা থেকে চিন সেরা সরাতে রাজি হয় কিনা সে দিকে নজর রাখছে ভারত।

সেনা সূত্রে খবর, ভারত সেনা সরাতে রাজি আছে। তবে সমপরিমাণ সেনা সরালেই তবে এই পথে হাঁটবে নয়াদিল্লি। এক বছরেরও বেশি সময় ধরে পূর্ব লাদাখে পরিস্থিতি উত্তপ্ত। বহু বার সেনা সরানো এবং সমঝোতার জন্য বৈঠক করা হয়েছে শীর্ষ পর্যায়ে। কিন্তু তার পরেও দেখা গিয়েছে চিন তাদের আগ্রাসনী ভূমিকা থেকে সরেনি। ফলে বার বার পরিস্থিতি উত্তপ্ত হয়েছে প্রকৃত নিয়ন্ত্রণরেখায়। রাজনৈতিক এবং সেনা স্তরে দু’দেশের বিস্তর বৈঠকের পর প্যাংগং হ্রদ এলাকা থেকে গত মাসে সেনা সরিয়ে নিয়েছে ভারত-চিন। তবে নতুন করে মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে হট স্প্রিংস এবং গোগরা হাইট।

Advertisement

গত ১৪ জুলাই তাজিকিস্তানে বিদেশমন্ত্রীদের বৈঠকের পর চিনের বিদেশিমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে বৈঠক করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে স্থির হয় পরবর্তী সেনা কমান্ডার পর্যায়ের বৈঠক দ্রুত ডাকা হবে। তার পরই এই বৈঠক ডাকা হল।

আরও পড়ুন

Advertisement