×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

গলওয়ানে চিন সেনার ৪৩ জনের মৃত্যু, বললেন ভি কে সিংহ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২১ জুন ২০২০ ১৪:০৯
কেন্দ্রীয় সড়ক পরবিহণ ও হাইওয়ে প্রতিমন্ত্রী ভি কে সিংহ। —ফাইল চিত্র

কেন্দ্রীয় সড়ক পরবিহণ ও হাইওয়ে প্রতিমন্ত্রী ভি কে সিংহ। —ফাইল চিত্র

‘দু’পক্ষেই হতাহত হয়েছে’। ভারতের ২০। কিন্তু চিনের কত জন? উত্তর এখনও অজানা। ১৫ জুন রাতে গলওয়ান উপত্যকায় সংঘর্ষের ছ’দিন পরেও মুখে কুলুপ বেজিংয়ের। সেনা সূত্র উদ্ধৃত করে চিনের ৪৩ জনের মৃত্যু হয়েছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। এ বার কার্যত সেই খবরেই সিলমোহর দিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিংহ। ফলে এই প্রথম মৃত চিন সেনার সংখ্যা শোনা গেল কেন্দ্রীয় মন্ত্রীর মুখে।

একটি সর্বভারতীয় টেলিভিশন চ্যানেলে শনিবার এক সাক্ষাৎকারে ভি কে সিংহ বলেন, ‘‘আমাদের দিকের লোকজন (ভারতীয় সেনা) বলছেন, চিনের দিকে মৃতের সংখ্যা ৪৩। আমাদের উচিত চিন সেনার মৃতের সংখ্যা নিয়ে আমাদের লোকের কথাই বিশ্বাস করা।’’ অর্থাৎ ভি কে সিংহও নিজে থেকে এই সংখ্যাটা বলেননি। যে হেতু সেনা সূত্র এবং সংবাদ মাধ্যমগুলি এই সংখ্যা বলছে, তাই সেটাকেই মান্যতা দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

গত ১৫ মার্চ সোমবার সন্ধ্যার পর থেকে গভীর রাত পর্যন্ত গলওয়ান উপত্যকায় চিন ও ভারতীয় সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছিল। পরের দিন সকালের দিকে ভারতের দিকে এক কর্নেল এবং দুই সেনা জওয়ানের মৃত্যুর খবর মেলে। পরে রাতের দিকে কেন্দ্রের তরফে জানানো হয়, গুরুতর আহত অবস্থায় দীর্ঘক্ষণ প্রচণ্ড ঠান্ডায় পড়ে থাকায় আরও ১৭ জন সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। অর্থাৎ ভারতের দিকে মৃতের সংখ্যা ২০।

Advertisement

আরও পড়ুন: ‘দেখছি কী করা যায়’, ভারত-চিন সঙ্ঘাতে মধ্যস্থতায় আগ্রহী ট্রাম্প

কিন্তু গোড়া থেকেই এ নিয়ে ধোঁয়াশা জিইয়ে রেখেছে বেজিং। চিনের সেনা ‘পিপল্‌স লিবারেশন আর্মি’ (পিএলএ)র মুখপাত্র কর্নেল ঝাং শুইলি শুধু বলেছিলেন, গলওয়ান উপত্যকায় সংঘর্ষে দু’পক্ষেই হতাহত হয়েছে। অর্থাৎ চিনের দিকেও হতাহত হয়েছে। কিন্তু চিনের কত জন সেনা বা অফিসারের মৃত্যু হয়েছে, তা নিয়ে সরকার বা সেনা কোনও তরফেই স্পষ্ট কোনও বার্তা নেই। সংঘর্ষের পরের দিন থেকেই ভারতীয় সেনাকে উদ্ধৃত করে একাধিক সংবাদ সংস্থা ও সংবাদ মাধ্যম দাবি করে আসছিল, চিনের দিকে ৪৩ জনের মৃত্যু হয়েছে। যদিও কোনও মাধ্যমই কোনও সেনা আধিকারিককে উদ্ধৃত করে এই সংখ্যা বলেনি।

আরও পড়ুন: ‘রুল অব এনগেজমেন্ট’ বদলে ফেলল ভারত, চরম ক্ষেত্রে আগ্নেয়াস্ত্র ব্যবহার করতে পারবে সেনা

ভি কে সিংহ যে শুধু কেন্দ্রীয় মন্ত্রী তাই নয়, তিনি প্রাক্তন সেনাপ্রধান ছিলেন। আবার প্রথম মোদী সরকারে বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। ফলে তাঁর এই মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মত পর্যবেক্ষকদের। মৃতের সংখ্যার পাশাপাশি চিনকে নিশানা করে ভি কে সিংহ এ দিন বলেন, ‘‘চিন বরাবরই হতাহতের সংখ্যা গোপন করে। ’৬২-র যুদ্ধের সময়ও মৃতের প্রকৃত সংখ্যা স্বীকার করেনি বেজিং।’’

Advertisement