Advertisement
০৮ মে ২০২৪
Indian Navy

Indian Navy: শক্তি বাড়ছে ভারতীয় নৌসেনার, আমেরিকা থেকে আসছে অত্যাধুনিক এমএইচ-৬০আর হেলিকপ্টার

এমএইচ-৬০আর হেলিকপ্টার সব রকম আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সক্ষম। যে কোনও রকম পরিস্থিতির মোকাবিলা করতে পারে এই হেলিকপ্টার।

এমএইচ-৬০আর হেলিকপ্টার।

এমএইচ-৬০আর হেলিকপ্টার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১০:৩৬
Share: Save:

আরও শক্তি বাড়ল ভারতীয় নৌসেনার। আমেরিকার কাছ থেকে নিয়ে আসা হল অত্যাধুনিক এবং বিপুল ক্ষমতাসম্পন্ন এমএইচ-৬০আর মাল্টি রোল হেলিকপ্টার। আপাতত দু’টি হেলিকপ্টার হাতে এসেছে। বহুমুখী ক্ষমতাসম্পন্ন এ রকম ২৪টি হেলিকপ্টারের বরাত দিয়েছে ভারত। এই হেলিকপ্টারের অন্তর্ভুক্তি নৌসেনাকে আরও শক্তিশালী করল।

শুক্রবার দু’টি এমএইচ-৬০আর হেলিকপ্টার ভারতের হাতে তুলে দিয়েছে আমেরিকা। সান দিয়েগোতে আমেরিকার নৌসেনা ঘাঁটিতে এই হেলিকপ্টার হস্তান্তর হয়। সেখানে হাজির ছিলেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। হেলিকপ্টার হস্তান্তরের পর সান্ধু বলেন, “ভারত-আমেরিকার বন্ধুত্ব আরও একটা নতুন পর্যায়ে পৌঁছল।”

২৪০ কোটি ডলারের চুক্তিতে আমেরিকার লকহিড মার্টিন-কে ২৪টি এমএইচ-৬০আর হেলিকপ্টারের বরাত দিয়েছে ভারত। এমএইচ-৬০আর হেলিকপ্টার সব রকম আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সক্ষম। যে কোনও রকম পরিস্থিতির মোকাবিলা করতে পারে এই হেলিকপ্টার। ২০২০-র ফেব্রুয়ারি আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প থাকাকালীন এই হেলিকপ্টার কেনার চুক্তি করেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Navy Helicopters MH-60R Helicopters
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE