Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

বায়ুসেনার হাতে এল অত্যাধুনিক চিনুক হেলিকপ্টার, আরও শক্তিশালী ভারত

নিজস্ব প্রতিবেদন
ফিলাডেলফিয়া ০৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:৪২
চিনুক হেলিকপ্টার। ফাইল চিত্র।

চিনুক হেলিকপ্টার। ফাইল চিত্র।

ভারতীয় বায়ুসেনার মুকুটে নতুন পালক। আমেরিকার বোয়িং কোম্পানির কাছ থেকে প্রথম চিনুক সিএইচ-৪৭এফ (আই) হেলিকপ্টার পেল ভারত। শনিবার আমেরিকার ফিলাডেলফিয়ায় ভারতীয় বায়ুসেনার হাতে এই হেলিকপ্টার তুলে দিল বোয়িং কর্তৃপক্ষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমেরিকায় ভারতের কনসাল জেনারেল সন্দীপ চক্রবর্তী এবং ভারতীয় বায়ুসেনার এয়ার মার্শাল এ দেব।

২০১৫ সালে ১৫টি চিনুক এবং ২২টি অ্যাপাচে হেলিকপ্টার কিনতে বরাত দিয়েছিল ভারত। খরচ পড়েছিল মোট ১৮,০০০ কোটি টাকা। সেই চুক্তি মাফিক প্রথম চিনুক হেলিকপ্টারটি পেয়ে গেল ভারত। মার্চের শুরুতেই এই হেলিকপ্টার ভারতের আকাশে উড়বে বলে জানিয়েছে ভারতীয় বায়ুসেনা। এই বছরেই আরও ১৪টি চিনুক হেলিকপ্টার ভারতের হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছে বোয়িং কোম্পানি।

ভারতে এই চিনুক হেলিকপ্টার বাহিনী চলে এলে নিশ্চিত ভাবেই সীমান্ত এলাকায় আরও মসৃণ হবে ভারতীয় বায়ুসেনার গতিবিধি। কামান-গোলাবারুদ সহ বিভিন্ন যুদ্ধাস্ত্র, গাড়ি, রসদ সহ বিভিন্ন সামগ্রী এক জায়গা থেকে অন্য জায়গায় বয়ে নিয়ে যেতে এই হেলিকপ্টারের জুড়ি মেলা ভার। সারা পৃথিবীতে ভারত ছাড়া আর মাত্র ১৮টি দেশের কাছে আছে এই হেলিকপ্টার। প্রায় দশ হাজার কেজি সরঞ্জাম নিয়ে ঘণ্টায় ১৭৫ মাইল গতিতে আকাশে উড়তে পারে চিনুক।

Advertisement



চিন ও পাকিস্তান সীমান্তে কার্যকরী হবে চিনুক হেলিকপ্টার।

ফিলাডেলফিয়ায় ভারতের হাতে চিনুক হেলিকপ্টার তুলে দেওয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত হর্ষ স্রিংলাও। টুইট করে এই অনুষ্ঠানের ছবি প্রকাশ করেছেন তিনি। পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে ভারত-মার্কিন সহযোগিতার বিষয়টিও টুইট করে জানিয়েছেন তিনি।


ভারতের উত্তরে পাকিস্তান ও চিন সীমান্তের অনেকটাই পার্বত্য এলাকা এবং বিপদসঙ্কুল। আবহাওয়ার কারণে মাঝে মধ্যেই বিপর্যস্ত হয়ে পড়ে সড়ক পরিবহণ ব্যবস্থা। প্রতিকূল পরিস্থিতিতে এক জায়গা থেকে অন্য জায়গায় রসদ পরিবহণে বিঘ্ন ঘটে নিয়মিতই। তাই এই চিনুক হেলিকপ্টারের দাবি ছিল দীর্ঘ দিনের। এখন রসদ নিয়ে যাওয়ার জন্য আর শুধু মাত্র সড়কের ওপর ভরসা না করলেও চলবে ভারতের।



যুদ্ধের সময় রসদ পরিবহণে চিনুক হেলিকপ্টার অত্যন্ত কার্যকরী।

আরও পড়ুন: হাম্পির ঐতিহাসিক স্তম্ভ ভেঙে দিচ্ছে দুষ্কৃতীরা! ভিডিয়ো ঘিরে বিতর্কের ঝড়

এই হেলিকপ্টারের বিভিন্ন যন্ত্রাংশ বানানো হয়েছে ভারতেই। যেহেতু এই হেলিকপ্টার প্রথম বারের জন্য আসছে ভারতে, তাই এই হেলিকপ্টার চালানোর অভিজ্ঞতা ভারতীয় বায়ুসেনার পাইলটদের নেই। সেই জন্য গত বছরের অক্টোবর থেকেই ভারতীয় বায়ুসেনার চার জন পাইলট এবং চার জন ফ্লাইট ইঞ্জিনিয়ার আমেরিকার ডেলাওয়ারে এই হেলিকপ্টার চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন।

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

আরও পড়ুন

Advertisement