×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

পূর্ব লাদাখে সীমান্ত চুক্তি ভঙ্গ করছে চিন, ফের সরব ভারত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ ডিসেম্বর ২০২০ ২৩:৩০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

পূর্ব লাদাখে চিনের তৎপরতা নিয়ে ফের সরব হল ভারত। শুধু তাই নয়, তাদের বিরুদ্ধে দ্বিপাক্ষিক চুক্তি ভঙ্গ করার অভিযোগও তুলেছে তারা।

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, গত ৬ মাস ধরে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা একমাত্র চিনের কারণেই। এক তরফা ভাবে নিজেদের অবস্থান বদলাচ্ছে তারা। চিনের যে ধরনের কাজ করছে তাতে দ্বিপাক্ষিক চুক্তির উপর প্রভাব পড়ছে।

তিনি আরও জনান, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্রোটোকল মেনে কাজ করছে না চিন। যার দরুণ নিয়ন্ত্রণরেখায় একটা অস্থিরতার পরিবেশ তৈরি হচ্ছে বার বার।

Advertisement

আরও পড়ুন: ভারত মহাসাগরে মোতায়েন ১২০ যুদ্ধজাহাজ, জানালেন জেনারেল রাওয়ত

ওই মুখপাত্র আরও বলেন, “দু’দেশই দ্বিপাক্ষিক চুক্তি এবং প্রোটোকল কঠোর ভাবে মেনে চলবে, এমনটাই স্থির হয়েছিল। কোনও দেশ একতরফা ভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখায়কোনও পদক্ষেপ করতে পারবে না।” অভিযোগ, তার পরেও দেখা যাচ্ছে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের তৎপরতা বজায় রয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর উড়ানের তথ্য প্রকাশে স্থগিতাদেশ আদালতের

ওই মুখপাত্র ফের বলেন, “প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চুক্তি মেনে কাজ করবে বলে চিন যে বিবৃতি দিয়েছিল, আশা করছি সেই কথার সঙ্গে কাজের কোনও ফারাক রাখবে না চিন। দু’দেশই কূটনৈতিক এবং সেনা স্তরে সীমান্ত সমস্যা নিয়ে আলোচনা চালাচ্ছে। আশা করছি, আলোচনার মাধ্যমে এই সমস্যা দ্রুত মিটবে এবং সীমান্তে স্থিতাবস্থা ফিরে আসবে।”

Advertisement