Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নিখোঁজ পাইলটকে নিয়ে উদ্বিগ্ন দেশ, পাক ডেপুটি হাইকমিশনারকে ডেকে পাঠাল নয়াদিল্লি

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি ২৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:৩০
আজ সাউথ ব্লকে পাকিস্তানের ডেপুটি হাই কমিশনার সৈয়দ হায়দর শাহ। ছবি: সংগৃহীত।

আজ সাউথ ব্লকে পাকিস্তানের ডেপুটি হাই কমিশনার সৈয়দ হায়দর শাহ। ছবি: সংগৃহীত।

ভারতীয় বায়ুসেনার নিখোঁজ উইং কম্যান্ডার অভিনন্দনকে নিয়ে বাড়ছে দেশবাসীর উদ্বেগ। তিনি যাতে নিরাপদে দেশে ফিরে আসেন, সোশ্যাল মিডিয়া জুড়ে এখন সেই বার্তাই দিচ্ছেন দলমত নির্বিশেষে দেশের রাজনৈতিক নেতারা। এরই মধ্যে পাকিস্তানের ডেপুটি হাই কমিশনারকে বিদেশ মন্ত্রকে ডেকে পাঠাল নয়াদিল্লি।

এর কিছুক্ষণ পরই পাকিস্তান জানায়, তাঁদের হাতে এক জন ভারতীয় পাইলট বন্দি। যদিও সকাল থেকে পাকিস্তান দাবি করে আসছিল দু’জন ভারতীয় পাইলট তাঁদের হেফাজতে আছেন। এক জন পাইলটের ভিডিয়ো প্রকাশ করার পাশাপাশি তারা জানিয়েছিল, আরও এক পাইলটকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। যদিও প্রায় একশো আশি ডিগ্রি ঘুরে বিকেলের মধ্যেই পাল্টে গেল পাকিস্তানের দাবি।

পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইট করেন, ‘সামরিক রীতিনীতি মেনেই উইং কম্যান্ডার অভিনন্দনকে পাক হেফাজতে রাখা হয়েছে।’

Advertisement

ভারতের এক জন উইং কম্যান্ডার নিখোঁজ, দুপুরেই এই কথা জানায় বিদেশ মন্ত্রক। এর পরই সাউথ ব্লকে ডেকে পাঠানো হয় পাকিস্তানের ডেপুটি হাই কমিশনার সৈয়দ হায়দর শাহকে। সমন পাঠানোর কিছু ক্ষণের মধ্যেই তিনি হাজির হন সাউথ ব্লকে। তাঁর সঙ্গে আলোচনায় বসেন বিদেশ মন্ত্রকের কর্তারা। বৈঠকে কী আলোচনা হয়েছে, তা নিয়ে বিশদে এখনও জানা যায়নি। যদিও বিভিন্ন সূত্রের দাবি—ভারতের বিমান আক্রমণ ছিল পাকিস্তানের মাটিতে জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে, কিন্তু পাকিস্তান ভারতের সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে, ইসলামাবাদকে এই বার্তাই জানিয়েছে নয়াদিল্লি।

এর কিছু ক্ষণ আগেই পাক প্রধানমন্ত্রী ইমরান খান ভারতকে আলোচনায় বসার আবেদন জানান। পাক টেলিভিশনে তিনি জানান, ভারত যদি আলোচনা শুরু করে, তা হলে তিনি সেই আলোচনায় সব রকমের সহযোগিতা করবেন।

আরও পড়ুন: সন্ত্রাসদমনে অভিযানের পর ভারতীয় সেনা ছাউনি লক্ষ্য করে পাক হামলা, বলছে বিদেশ মন্ত্রক

এ দিকে নিখোঁজ উইং কম্যান্ডার অভিনন্দনকে নিয়ে সারা দেশে বাড়ছে উদ্বেগ। নিখোঁজ কম্যান্ডার নিরাপদে দেশে ফিরে আসবেন, টুইট করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী।


দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও উইং কম্যান্ডার অভিনন্দন যাতে নিরাপদে ফিরে আসেন, সেই প্রার্থনা করেছেন।


সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও জানিয়েছেন, সারা দেশ আজ ঐক্যবদ্ধ। কম্যান্ডার অভিনন্দন যাতে নিরাপদে দেশে ফিরে আসেন, তাই নিয়ে টুইটও করেন অখিলেশ।


আরও পড়ুন

Advertisement