Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

সুইস ব্যাঙ্কের দ্বিতীয় কিস্তির তথ্য পেল দিল্লি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ অক্টোবর ২০২০ ০৪:৫৪
ভারতকে আরও এক দফা তথ্য দিল সুইস ব্যাঙ্ক।

ভারতকে আরও এক দফা তথ্য দিল সুইস ব্যাঙ্ক।

দ্বিতীয় দফায় সুইস ব্যাঙ্কের তথ্য হাতে পেল ভারত। সুইৎজ়ারল্যান্ডের কেন্দ্রীয় কর কর্তৃপক্ষ (এফটিএ) প্রথম বার ভারতীয় ব্যক্তি ও সংস্থার ব্যাঙ্ক আকাউন্টের তথ্য নয়াদিল্লির হাতে তুলে দিয়েছিল ২০১৯-এর সেপ্টেম্বরে। সে বার ৭৫টি দেশকে তথ্য দিয়েছিল তারা। এ বছর তথ্য বিনিময় হয়েছে ৮৬টি দেশের সঙ্গে। এর মধ্যে ২০টি দেশ থেকে এফটিএ শুধু তথ্য পেয়েছে, কিন্ত আন্তর্জাতিক শর্ত পূরণ না-করায়, তাদের কোনও তথ্য দেয়নি।

দীর্ঘ আলোচনা ও চেষ্টার ফলে বর্তমানে এফটিএ এবং ভারত-সহ বিভিন্ন দেশের মধ্যে তথ্য বিনিময়ের স্বংয়ক্রিয় ব্যবস্থা (অটোমেটিক এক্সচেঞ্জ অব ইনফর্মেশন) চালু রয়েছে। তারই মাধ্যমে এ বছর তারা ৩১ লক্ষ অ্যাকাউন্টের তথ্য দিয়েছে। এর মধ্যে ভারতীয় ব্যক্তি বা সংস্থার সংখ্যা ‘উল্লেখযোগ্য’। নাম-ঠিকানা, আর্থিক লেনদেন সংক্রান্ত পরিচয়, অ্যাকাউন্টে জমা অর্থের তথ্য কালো টাকার মালিকদের বিরুদ্ধে মজবুত মামলা সাজাতে কাজে আসবে বলে মনে করছেন সরকারি কর্তারা।

দু’বছরে দুই কিস্তি তথ্য ছাড়াও মাঝের এক বছরে আরও তথ্য দিয়েছে এফটিএ। আর্থিক অপরাধের বিভিন্ন মামলায় ভারত তথ্য চেয়ে থাকে। সেই সূত্রে এই এক বছরে ১০০-রও বেশি ভারতীয় ব্যক্তি ও সংস্থার অ্যাকাউন্টের তথ্য দিয়েছে এফটিএ। আন্তর্জাতিক চাপর মুখে নতি স্বীকার করে সুইৎজ়ারল্যান্ড প্রথম বার তাদের দেশের ব্যাঙ্কে জমা অর্থ সংক্রান্ত তথ্য বিশ্বের দেশগুলিকে দিতে শুরু করেছিল ২০১৭ সালে।

Advertisement

আরও পড়ুন

Advertisement