Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Passport

আরও একটু দুর্বল হল ভারতের পাসপোর্ট, সূচকে কত নম্বরে? শীর্ষে কোন দেশ?

কেন সূচকে একটু নেমে গেল ভারত, সেই নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা। গত বছর থেকে ভারতীয় পাসপোর্টধারীরা বিনা ভিসায় ৬২টি দেশে যাতায়াত করতে পারছেন।

image of passport

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৯
Share: Save:

আরও একটু দুর্বল হল ভারতীয় পাসপোর্ট। তালিকায় আরও একটু নীচে নামল। ২০২৪ সালের জন্য ‘হেনলি পাসপোর্ট সূচক’ প্রকাশিত হয়েছে। তাতেই ৮৫তম স্থান পেয়েছে ভারত সরকারের দেওয়া পাসপোর্ট। গত বছর ৮৪তম স্থানে ছিল। এ বছর প্রথম স্থান অধিকার করেছে ফ্রান্সের পাসপোর্ট।

কেন সূচকে একটু নেমে গেল ভারত, সেই নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা। গত বছর থেকে ভারতীয় পাসপোর্টধারীরা বিনা ভিসায় ৬২টি দেশে যাতায়াত করতে পারছেন। ইরান, তাইল্যান্ড, মালয়েশিয়া ঘোষণা করেছে, ভারতীয় পাসপোর্টধারীদের সে দেশে প্রবেশের জন্য ভিসা লাগবে না। তার পরেও কেন সূচকে পতন! সূচকে ফ্রান্সের পরেই রয়েছে জার্মানি, ইটালি, জাপান, সিঙ্গাপুর, স্পেন। অন্য দিকে, গত বছরের মতো এ বছরও ১০৬ স্থানে রয়েছে পাকিস্তান। ভারতের মতো বাংলাদেশও সূচকে সামান্য নীচে নেমেছে। গত বছর তাদের স্থান ছিল ১০১। এ বার ১০২তম স্থান পেয়েছে তারা।

মলদ্বীপ কিন্তু আগের মতোই সূচকে যথেষ্ট উপরের দিকে রয়েছে। তাদের পাসপোর্ট ভারতের থেকে বেশি শক্তিশালী। মলদ্বীপের পাসপোর্টধারীরা পৃথিবীর ৯৬টি দেশে ভিসা ছাড়া যাতায়াত করতে পারবেন।

গত ১৯ বছরের নথির ভিত্তিতে প্রতি বছর ‘হেনলি পাসপোর্ট সূচক’ প্রকাশিত হয়। আন্তর্জাতিক বিমান পরিবহণ সংগঠন (ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন)-এর নথির ভিত্তিতে ১৯৯টি দেশের পাসপোর্ট নিয়ে এই সূচক তৈরি করা হয়। পৃথিবীর ২২৭টি গন্তব্যে যেতে পারার বিষয়টি খতিয়ে দেখা হয়। যেই দেশের পাসপোর্টধারীরা বিনা ভিসায় সব থেকে বেশি দেশে যাতায়াত করতে পারে, সেই দেশের পাসপোর্ট তত শক্তিশালী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE