Advertisement
১৯ মে ২০২৪
Corona vaccine

টিকাকরণে তৃতীয় ভারত

মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত দেশের ১২টি রাজ্যে ২ লক্ষেরও মানুষকে প্রতিষেধক দেওয়া হয়েছে ।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৩১
Share: Save:

দ্রুত টিকাকরণের বিচারে বিশ্বের প্রথম তিন দেশের মধ্যে ভারত রয়েছে বলে রবিবার জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ভারতের আগে রয়েছে আমেরিকা ও ব্রিটেন। মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত দেশের ১২টি রাজ্যে ২ লক্ষেরও মানুষকে প্রতিষেধক দেওয়া হয়েছে । শুধুমাত্র উত্তরপ্রদেশেই প্রতিষেধক দেওয়া হয়েছে ৬ লক্ষ ৭৪ হাজার জনকে। রবিবার পর্যন্ত করোনার প্রতিষেধক নিয়েছেন ৫৭ হাজার ৭৫ লক্ষ দেশবাসী।

স্বাস্থ্য মন্ত্রকের দাবি, ৫৩ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী এবং পাঁচ লক্ষের বেশি ফ্রন্টলাইন কর্মীকে প্রতিষেধক দেওয়া হয়েছে এখনও পর্যন্ত। মন্ত্রকের বলেছে, ‘‘প্রতি দিন টিকা গ্রহণকারীর সংখ্যা বাড়ছে দেশে। এবং ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭৮ জনের, গত ৯ মাসে যা প্রথম।’’ গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৫৯ জন। মৃতের সংখ্যা সর্বাধিক মহারাষ্ট্রে (২৫), তার পরেই রয়েছে কেরল (১৬), তার পরে পঞ্জাব (৫)।

এ দিকে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, ভারত এখনও পর্যন্ত ১৫টি দেশ প্রতিষেধক সরবরাহ করেছে এবং আরও ২৫টি দেশ প্রতিষেধক চেয়ে অপেক্ষায় রয়েছে। জয়শঙ্করের কথায়, ‘‘ভারত আজ যা করছে তাতে দেশটি ভবিষ্যতে বিশ্বের মানচিত্রে জায়গা করে নেবে।’’ তিনি জানিয়েছে, কোনও কোনও দরিদ্র দেশকে দামে ছাড় দিয়ে প্রতিষেধক সরবরাহ করা হচ্ছে। আবার কোনও কোনও দেশ সেই দামেই নিচ্ছে যা ভারত সরকার প্রতিষেধক উৎপাদনকারী সংস্থাগুলিকে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE