Advertisement
০৪ মে ২০২৪
Ballistic Missile

মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল, জানাল প্রতিরক্ষা মন্ত্রক

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ভারতীয় সেনার নতুন ‘স্ট্র্যা়টেজিক ফোর্স কমান্ড’-এর তত্ত্বাবধানে মঙ্গলবার মাঝারি পাল্লার ওই ক্ষেপণাস্ত্রের ব্যবহারিক কৌশল ও লক্ষ্যভেদের সক্ষমতার পরীক্ষা হয়েছে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২৩:১২
Share: Save:

দেশীয় প্রযুক্তিতে তৈরি একটি নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল ভাবে পরীক্ষা করেছে ভারতীয় ‘প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা’ (ডিআরডিও)। মঙ্গলবার সংবাদ সংস্থা পিটিআই-এর তরফে এ খবর জানানো হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ভারতীয় সেনার নতুন ‘স্ট্র্যা়টেজিক ফোর্স কমান্ড’-এর তত্ত্বাবধানে মঙ্গলবার মাঝারি পাল্লার ওই ক্ষেপণাস্ত্রের ব্যবহারিক কৌশল ও লক্ষ্যভেদের সক্ষমতার পরীক্ষা হয়েছে। তবে নতুন এই ক্ষেপণাস্ত্রটি ‘অগ্নি’ সিরিজের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নয় বলে জানানো হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের একটি বিবৃতিতে।

প্রসঙ্গত, ২০২০-র গালওয়ানকাণ্ডের পরেই সম্ভাব্য চিনা হানাদারি ঠেকাতে ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে গতি এনেছে নয়াদিল্লি। ডিআরডিও পাশাপাশই ‘ভারত ডায়নামিক্স লিমিটেড’, ভারত ইলেকট্রনিক্স লিমিটেড’-এর মতো রাষ্ট্রায়ত্ত সংস্থা রয়েছে ক্ষেপণাস্ত্র সংক্রান্ত গবেষণা এবং উৎপাদনে সহযোগীর ভূমিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Missile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE