Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Pinaka multi-barrel rocket launcher

দেশে তৈরি ‘রকেট লঞ্চার’ রফতানি করবে ভারত, বরাত এসেছে আর্মেনিয়া থেকে, আগ্রহী আরও দুই দেশ

ভারতীয় প্রযুক্তিতে তৈরি পিনাকা রকেট উৎক্ষেপক ব্যবহার হয়েছিল কার্গিলের যুদ্ধেও। তবে বিদেশে যেটির চাহিদা বাড়ছে, সেটি পিনাকার নতুন সংস্করণ। গত বছরই তার প্রয়োগে সাফল্য এসেছে।

পিনাকা রকেট উৎক্ষেপকের চাহিদা বাড়ছে বিদেশেও।

পিনাকা রকেট উৎক্ষেপকের চাহিদা বাড়ছে বিদেশেও। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১১:৪৯
Share: Save:

ভারতীয় সেনার জন্য ভারতে তৈরি রকেট লঞ্চার পিনাকা এ বার কিনতে চাইছে বাইরের দেশগুলিও। খুব শীঘ্রই এই অস্ত্র বিদেশে রফতানিও করবে ভারত। আর্মেনিয়া থেকে বরাত এসেছে জাতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা বা ডিআরডিওর তৈরি পিনাকা রকেট লঞ্চারের। ফলে এই প্রথম দেশের মৌলিক প্রযুক্তিতে তৈরি এই রকেট লঞ্চার বিদেশে পাঠাবে ভারত। আগামী দু’বছরের মধ্যেই এই মাল্টি ব্যারেল রকেট লঞ্চার পাঠাতে হবে আর্মেনিয়ায়। ভারত ইতিমধ্যেই তার প্রস্তুতিও শুরু করে দিয়েছে।

ইউরোপের দেশ আর্মেনিয়া থেকে আপাতত পিনাকা রকেট লঞ্চারের তিনটি উন্নততর সংস্করণের বরাত এসেছে ভারতে। তবে খুব শীঘ্রই আফ্রিকার নাইজেরিয়া এবং এশিয়ার ইন্দোনেশিয়া থেকেও বরাত আসতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ, ইতিমধ্যেই ওই দুই দেশ ভারতে তৈরি এই রকেট উৎক্ষেপক কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছেন সোলার ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান সত্যনারায়ণ নুওয়াল।

পিনাকা ব্যবহার করা হয়েছিল কার্গিলের যুদ্ধে। বস্তুত ভারতীয় সেনাবাহিনীর ব্যবহারের জন্যই ডিআরডিও তৈরি করেছিল এই রকেট লঞ্চার। নাম দেওয়া হয়েছিল ‘শিবের ধনুক’ পিনাকের নামে। তবে পরবর্তী কালে পিনাকাকে আরও উন্নত করা হয়েছে। পিনাকা রকেট লঞ্চারের নতুন সংস্করণ আগের গুলির থেকে অনেক বেশি শক্তিশালী হয়েছে। পিনাকা ১০ বছর পর্যন্ত ব্যবহার করা যেত। এখন তা বেড়ে ১৫ বছর হয়েছে। বেড়েছে আরও বেশি দূরে আঘাত করার ক্ষমতাও। ৪০ কিলোমিটার থেকে বেড়ে ৪৫ কিলোমিটার হয়েছে এই দূরত্ব। অথচ তার পরও দাম বাড়েনি বিশেষ। ২০২১ সালে মাল্টি ব্যারেল রকেট লঞ্চার বা এক সঙ্গে অনেকগুলির রকেট উৎক্ষেপণ যন্ত্র পিনাকার সফল পরীক্ষা হয়। সে কথা জানিয়ে সত্যনারায়ণ এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘‘নতুন পিনাকার চাহিদা তৈরি হয়েছে। আমরা রফতানির বরাতও পেতে শুরু করেছি। তবে দু’বছরের মধ্যে জোগান দিতে হবে। আমরা তার প্রস্তুতি শুরু করে দিয়েছি।’’

প্রতিরক্ষা বিষয়ক এযাবৎ কালের সবচেয়ে বড় প্রদর্শনী ডেফএক্সপো ২০২২-এর আয়োজন করেছে ভারত। গুজরাতের গান্ধী নগরে মঙ্গলবার অর্থাৎ ১৮ অক্টোবর থেকে শুরু হয়েছে সেই প্রদর্শনী। চলবে শনিবার অর্থাৎ ২২ তারিখ পর্যন্ত। সেখানে প্রদর্শিত হয়েছে পিনাকার নতুন সংস্করণও। ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত অস্ত্র উৎপাদনকারীদের পাশাপাশি ওই প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে ৭৫টি দেশ, অংশ নিয়েছেন ৩৩টি দেশের ৩৩ জন মন্ত্রী এ ছাড়া ১৩৪০টি ভারতীয় সংস্থাও অংশগ্রহণ করেছে ডেফএক্সপো ২০২২-এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE