Advertisement
১১ মে ২০২৪
Afghanistan

Afghanistan: আফগানিস্তান নিয়ে ডোভালদের বৈঠকে যোগ দেবে না, জানিয়ে দিল পাকিস্তান

আগামী ১০ নভেম্বর দিল্লিতে আয়োজিত ওই বৈঠকে সভাপতিত্ব করবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

গ্রাফিক।

গ্রাফিক।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ১৮:১৭
Share: Save:

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আঞ্চলিক দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকের আয়োজন করছে ভারত। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, পাকিস্তান, চিন, রাশিয়া, ইরানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু পাকিস্তান সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে।

১০ নভেম্বর দিল্লিতে আয়োজিত ওই বৈঠকে সভাপতিত্ব করবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। বিদেশ মন্ত্রক সূত্রের মতে, সংশ্লিষ্ট সব দেশকে সঙ্গে নিয়ে না এগোলে তালিবানের দখলে থাকা আফগানিস্তানের মানবিক ও নিরাপত্তা সঙ্কটের সমাধান সম্ভব নয় বলে মনে করে নরেন্দ্র মোদী সরকার। সেই উদ্দেশ্যেই এই বৈঠক।

গত মাসে মস্কোয় তালিবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব জে পি সিংহের নেতৃত্বাধীন প্রতিনিধিদল। ওই বৈঠকে মোট ন’টি দেশ অংশ নিয়েছিল। ওই বৈঠকের পরে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকের আয়োজনের প্রস্তাব দিয়েছিল নয়াদিল্লি।

পাকিস্তানের তরফে অবশ্য তখনই ‘বার্তা’ দেওয়া হয়েছিল, এমন কোনও বৈঠকে তারা অংশ নেবে না। পাক সংবাদমাধ্যম শুক্রবার জানিয়েছে, সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ ভারতে যাবেন না।

প্রসঙ্গত, অগস্ট মাসে তালিবানের কাবুল দখলের কয়েক সপ্তাহ পরে তাদের সঙ্গে কাতারের রাজধানী দোহায় প্রথম যোগাযোগ হয় ভারতের। তবে অন্তর্বর্তী তালিবান সরকার গঠনের পরে মস্কো বৈঠকেই প্রথম তাদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা হয়েছে নয়াদিল্লির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan taliban NSA Ajit Doval pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE