Advertisement
০৬ ডিসেম্বর ২০২২

ছররার বদলে এ বার উপত্যকায় প্লাস্টিক গুলি

কাশ্মীরে ছররা গুলির ব্যবহার নিয়ে দীর্ঘদিন ধরেই সমালোচিত হচ্ছে কেন্দ্রীয় সরকার। এ নিয়ে সুপ্রিম কোর্টও প্রশ্ন তুলেছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৭ ১৯:১১
Share: Save:

কাশ্মীরে শান্তি ফেরাতে নতুন দাওয়াই প্রতিরক্ষা মন্ত্রকের। এ বার থেকে যে কোনও জমায়েত, বিক্ষোভ সামলাতে ছররা গুলির বদলে বিশেষ ভাবে প্রস্তুত করা প্লাস্টিক গুলি ব্যবহার করতে চলেছে সিআরপিএফ। বিক্ষোভের সময় যাতে ক্ষয়ক্ষতি কম হয়, তার জন্যই এমন সিদ্ধান্ত। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সেই বুলেট ইতিমধ্যেই কাশ্মীরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

কাশ্মীরে ছররা গুলির ব্যবহার নিয়ে দীর্ঘদিন ধরেই সমালোচিত হচ্ছে কেন্দ্রীয় সরকার। এ নিয়ে সুপ্রিম কোর্টও প্রশ্ন তুলেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের তরফেও ছররা গুলির ব্যবহার নিয়ে বিদ্ধ হতে হয়েছে প্রশাসনকে।

আরও পড়ুন: আগেই দিওয়ালি এনে দিলাম, জিএসটি হ্রাস নিয়ে বলছেন মোদী

কাশ্মীরের একটি বড় সংখ্যার প্রতিবাদী মানুষ এই ছররা গুলির আঘাতে অন্ধ হয়ে গিয়েছেন। অনেকেরই শরীরে তৈরি হয়েছে স্থায়ী ক্ষত। সেই বিতর্কের অবসান ঘটাতেই এ বার নতুন ধরনের বুলেট তৈরি করেছে ডিআরডিও। ডিআর়ডিও’র তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, এই বিশেষ ধরনের বুলেটের সফল পরীক্ষা ইতিমধ্যেই হয়ে গিয়েছে। এই প্লাস্টিক বুলেটের বৈশিষ্ট্য, আঘাত করলেও এটি শরীরে ঢুকবে না। একে৪৭ ও ৫৬ বন্দুক থেকেই এই প্লাস্টিক গুলি ছোঁড়া যাবে।এর মধ্যেইকাশ্মীরে সিআরপিএফের হাতে প্রায় ২১ হাজার রাউন্ড বুলেটপাঠিয়ে দেওয়াও হয়েছে।

Advertisement

ধীরে ধীরে ছররা গুলির উপর থেকে ভরসা কমিয়ে এই বুলেটই ব্যবহার করতে শুরু করবে সিআরপিএফ। এরপরে যদি ফের পাথর ছুঁড়ে বিক্ষোভ দেখান কাশ্মীরের মানুষরা, তাহলে সেখানেই প্রথমবারের জন্য এই বুলেট ব্যবহার করবে সিআরপিএফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.