×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

আকাশপথ লঙ্খন, করাচি থেকে দিল্লিগামী বিমান নামাল বায়ুসেনার জেট

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি ১০ মে ২০১৯ ১৮:৪৮
এএন-১২। ফাইল চিত্র।

এএন-১২। ফাইল চিত্র।

করাচি থেকে দিল্লি আসার পথে ভারতের নির্দিষ্ট আকাশপথ থেকে সরে যাওয়ায় একটি জর্জিয়ার বিমানকে জরুরি অবতরণে বাধ্য করল ভারতীয় বায়ুসেনা। উত্তর গুজরাতের কাছে এই আকাশসীমা লঙ্ঘণের ঘটনা ঘটেছে। তা দেখার পরই জর্জিয়ার বিমানটিকে রাজস্থানের জয়পুরে জরুরি অবতরণ করায় ভারতীয় বায়ুসেনা। বিমানটি জর্জিয়ার রাজধানী টিবিলিসি থেকে করাচি হয়ে ভারতের নয়াদিল্লিতে আসছিল।

জর্জিয়ার এএন-১২ বিমানটি করাচি থেকে দিল্লি আসার নির্দিষ্ট আকাশপথ থেকে অন্যত্র সরতেই তা লক্ষ্য করে ভারতীয় বায়ুসেনার এয়ার ডিফেন্স এয়ারক্র্যাফ্‌ট। বিকেল ৩.১৫ মিনিট নাগাদ এই ঘটনাটি ঘটে। এর পরই জর্জিয়ার বিমানটিকে নামানো হয় রাজস্থানের জয়পুর বিমানবন্দরে।

সরকারের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘‘বিমানটি এয়ার ট্রাফিক সার্ভিসের নির্দিষ্ট করা পথে উড়ছিল না। ভারতীয়দের পাঠানো রেডিও সিগনালের জবাবও দিচ্ছিল না বিমানটি। এই অঞ্চলে বিমান ওড়ায় নিষেধাজ্ঞা কারণে বিমানটি অন্য পথ দিয়ে ভারতে ঢুকে পড়ে।’’

Advertisement

একই সঙ্গে সরকারের তরফে জানান হয়েছে, ‘‘এই সময় আন্তর্জাতিক সিগনাল পাঠালেও কোনও উত্তর দেয়নি বিমানটি। এর পরই ভারতীয় বায়ুসেনার বিমান ওই বিমানটির দিকে উড়ে যায়।’’ এর পর ভারতীয় বায়ুসেনার বিমান ওই জর্জিয়ার বিমানটির সামনে গিয়ে চ্য়ালেঞ্জ জানালে উত্তর আসে। এর পরই বিমানটিকে জয়পুরের বিমানবন্দরে অবতরণের নির্দেশ দেয় ভারতীয় বায়ুসেনা।

আরও পড়ুন: যুদ্ধজাহাজে কানাডার নাগরিককে নিয়ে কী করছিলেন মোদী, তোপ কংগ্রেস নেত্রী দিব্যার

নামিয়ে আনা জর্জিয়ার বিমানটির পাইলট এবং বিমানকর্মীদের জিজ্ঞাসাবাদ শুরু করে। নির্ধারিত সূচি মেনেই এই বিমানটির দিল্লি আসার কথা ছিল। তা সত্ত্বেও কী কারণে বিমানটি নির্দিষ্ট আকাশপথ থেকে সরে গিয়ে উত্তর গুজরাতের দিকে চলে গেল, তা নিয়েই উঠছিল প্রশ্ন। বেশ কিছুক্ষণ জেরা করার পর অবশ্য আপত্তিকর কিছুই খুঁজে পাননি ভারতীয় গোয়েন্দারা। এর পরই ছেড়ে দেওয়া হয় বিমানটিকে।

Advertisement