Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Tejas Fighter Jet

মোদী সওয়ার হতেই ‘বরাত খুলল’ যুদ্ধবিমান তেজসের, আরও ৯৭টি পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

ভারতীয় বায়ুসেনার একটি সূত্র জানিয়েছে, আগামী কয়েক বছরে ৩০০-রও বেশি তেজস যুদ্ধবিমান শামিল হবে ফাইটার স্কোয়াড্রনগুলিতে। এর মধ্যে তেজস মার্ক-১এ এবং তেজস মার্ক-১ বিমান রয়েছে।

তেজসে সওয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তেজসে সওয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৭:৩৪
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সওয়ার হওয়ার পরেই ভারতীয় বায়ুসেনার জন্য আরও ৯৭টি তেজস যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের মন্ত্রক। রাজনাথের নেতৃত্বাধীন প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় সংক্রান্ত কমিটি (ডিএসি)-র বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

তেজসের নয়া সংস্করণ মার্ক-১এ কেনার পাশাপাশি, ভারতীয় বায়ুসেনার ব্যবহৃত সুখোই-৩০ যুদ্ধবিমানগুলির আধুনিকীকরণের সিদ্ধান্ত হয়েছে ওই বৈঠকে। পাশাপাশি, সিদ্ধান্ত হয়েছে দেশে তৈরি ১৫৭টি ‘প্রচণ্ড’ যুদ্ধ হেলিকপ্টার কেনার। এর জন্য খরচ করা হবে ১ লক্ষ ১ হাজার কোটি টাকা। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, এর মধ্যে ভারতীয় স্থলসেনার ‘আর্মি অ্যাভিয়েশন কোর’ পাবে ৯০টি। ৬৬টি পাবে ভারতীয় বায়ুসেনা।

প্রধানমন্ত্রী মোদী গত শনিবার বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড’ (হ্যাল)-এর বিমানঘাঁটিতে তেজস মার্ক-১-এর দু’আসন বিশিষ্ট প্রশিক্ষণ সংস্করণে সওয়ার হয়েছিলেন। তার পরে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লেখেন, ‘‘তেজসে সফল যাত্রা সম্পন্ন করলাম। এই অভিজ্ঞতা আমাকে দারুণ ভাবে সমৃদ্ধ করেছে। দেশবাসীর ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে এবং আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব এবং আশার আলো এনে দিয়েছে।’’

প্রসঙ্গত, ভারতীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের, ‘মাল্টি রোল সুপারসনিক’ যুদ্ধবিমান তেজস নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। প্রাথমিক ভাবে হ্যালকে ৪০টি তেজসের বরাত দিয়েছিল ভারতীয় বায়ুসেনা। পরে ৮৩টি তেজস কেনার জন্য হ্যালকে বরাত দেওয়া হয়েছে। তেজসের নৌ সংস্করণ ব্যবহার করতে চলেছে ভারতীয় নৌসেনাও। গত অক্টোবরে তেজসের মার্ক-১ ফাইটার জেটের দু’আসন বিশিষ্ট নয়া প্রশিক্ষণ সংস্করণটি আনুষ্ঠানিক ভাবে তুলে দেওয়া হয়েছিল বায়ুসেনার হাতে। তার আগে অগস্টে ভারতীয় বায়ুসেনার তরফে উৎপাদনকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যাল-কে ১০০টি তেজস মার্ক-১এ সরবরাহের বরাত দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE