Advertisement
২২ জুলাই ২০২৪
Tejas Fighter Jet

‘দেশবাসীর ক্ষমতার প্রতি আস্থা বাড়ল’, যুদ্ধবিমান তেজসের নয়া সংস্করণ ‘উড়িয়ে’ বললেন মোদী

ভারতে তৈরি চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানের নয়া সংস্করণ শনিবার সকালে বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড’ (হ্যাল)-এর বিমানঘাঁটি থেকে ওড়ে। বিমানে সওয়ার ছিলেন মোদী।

তেজসের সামনে নরেন্দ্র মোদী।

তেজসের সামনে নরেন্দ্র মোদী। ছবি: টুইটার থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১৩:৩৬
Share: Save:

পরনে হালকা জলপাই রঙের যুদ্ধবিমান চালকের পোশাক। মাথায় ব্যালিস্টিক হেলমেট আর চোখে ইউভি গগ্‌লস। শনিবার এই সাজেই দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান ‘তেজস’-এ উড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতীয় প্রযুক্তিতে তৈরি চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানটির নয়া সংস্করণ শনিবার সকালে বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড’ (হ্যাল)-এর বিমানঘাঁটি থেকে ওড়ে। বিমানে মোদীর সঙ্গে ছিলেন ভারতীয় বায়ুসেনার এক আধিকারিক। সেই অভিজ্ঞতার কথা এবং ছবি এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন প্রধানমন্ত্রী।

মোদী লিখেছেন, ‘তেজসে সফল যাত্রা সম্পন্ন করলাম। এই অভিজ্ঞতা আমাকে দারুণ ভাবে সমৃদ্ধ করেছে। দেশবাসীর ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে এবং আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব এবং আশার আলো এনে দিয়েছে।’’

ভারতীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের, ‘মাল্টি রোল সুপারসনিক’ যুদ্ধবিমান তেজস নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। প্রাথমিক ভাবে হ্যালকে ৪০টি তেজসের বরাত দিয়েছিল ভারতীয় বায়ুসেনা। পরে ৮৩টি তেজস কেনার জন্য হ্যালকে বরাত দেওয়া হয়েছে। তেজসের নৌ সংস্করণ ব্যবহার করতে চলেছে ভারতীয় নৌসেনাও। গত অক্টোবরে তেজসের মার্ক-১ ফাইটার জেটের দু’আসন বিশিষ্ট নয়া প্রশিক্ষণ সংস্করণটি আনুষ্ঠানিক ভাবে তুলে দেওয়া হয়েছিল বায়ুসেনার হাতে। শনিবার তাতেই সওয়ার হলেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE