×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

দেশ নিরাপদ হাতে রয়েছে, মাথা নত হতে দেব না: প্রত্যাঘাতের পরে বললেন মোদী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:৫৮
চুরুতে আয়োজিত সভায় নরেন্দ্র মোদী। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

চুরুতে আয়োজিত সভায় নরেন্দ্র মোদী। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

দুশ্চিন্তার কারণ নেই, ভারত নিরাপদ হাতে রয়েছে— দেশবাসীকে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। মঙ্গলবার ভোর রাতে জইশের বৃহত্তম ঘাঁটিটি ভারতীয় বায়ুসেনা গুঁড়িয়ে দেওয়ার পরে এটাই নরেন্দ্র মোদীর প্রথম বার্তা। নয়াদিল্লি সূত্রের খবর, অভিযান চলাকালীন নিরন্তর বাহিনীর সঙ্গে যোগাযোগ রাখছিলেন প্রধানমন্ত্রী। তবে তা নিয়ে এ দিন সকালে কোনও সাংবাদিক সম্মেলন তিনি করেননি। রাজস্থানের চুরুতে আয়োজিত এক জনসভায় ভাষণ দিতে প্রথম বার মুখ খুললেন তিনি। জাতীয় অস্মিতার ছড় টেনে বললেন— দেশের মাথা নিচু হতে দেব না।

জইশ-ই-মহম্মদের বিরুদ্ধে অভিযান শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রীকে বিশদ রিপোর্ট দেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সকালে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠক বসে প্রধানমন্ত্রীর বাসভবনে। সেই বৈঠক শেষ হওয়ার পরে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেন। অর্থ মন্ত্রী অরুণ জেটলি বিবৃতি দেন। বিদেশ সচিব বিজয় গোখলে সাংবাদিক সম্মেলন করেন। কিন্তু, প্রধানমন্ত্রী কোনও সাংবাদিক সম্মেলন করেননি। চুরুর জনসভায় গিয়েই তিনি মুখটা খুললেন।

পাক অধিকৃত কাশ্মীরে বা পাকিস্তানে অভিযান চালানোর কথা সরাসরি একবারও ওই জনসভায় উচ্চারণ করেননি মোদী। কিন্তু তিনি ভাষণের শুরুতেই বলেন, ‘‘আজ এমন একটা মুহূর্ত যে, আসুন আমরা সবাই ভারতের পরাক্রমী বীরদের প্রমাণ জানাই।’’ মোদীর দেওয়া এই ইঙ্গিতই যথেষ্ট ছিল জমায়েতটার জন্য। তাই প্রধানমন্ত্রীর ওই মন্তব্যেই শুরু হয়ে যায় উল্লাস।

Advertisement

আরও পড়ুন: ২০ বছর পর বদলা! পাকিস্তানে ঢুকে কন্দহর বিমান হাইজ্যাকের মূল চক্রীকে নিকেশ করল বায়ুসেনা​

নরেন্দ্র মোদী এ দিন বলেছেন, ‘‘চুরুর মাটি থেকে দেশবাসীকে আশ্বস্ত করছি— দেশ নিরাপদ হাতে রয়েছে।’’ রাজস্থানে দেওয়া ভাষণে নরেন্দ্র মোদীর কণ্ঠস্বরে ধরা দিয়েছে প্রবল আবেগ। তিনি বলেন, ‘‘সৌগন্ধ মুঝে ইস মিট্টি কি, ম্যায় দেশ নহি মিটনে দুঙ্গা, ম্যায় দেশ নহি রুকনে দুঙ্গা, ম্যায় দেশ নহি ঝুকনে দুঙ্গা।’’ অর্থাৎ, ‘‘এই মাটির দিব্যি, আমি দেশকে ধ্বংস হতে দেব না, আমি দেশকে থামতে দেব না, আমি দেশকে নত হতে দেব না।’’ তাঁর কথায়, ‘‘ভারতমাতাকে আমার প্রতিশ্রুতি, তোমার মাথা নিচু হতে দেব না।’’

ভাষণের শেষ প্রান্তে পৌঁছে সুকৌশলে রাজনৈতিক বার্তাও অবশ্য দিয়ে দিয়েছেন মোদী। যে সক্ষমতা ভারত আজ দেখাতে পারছে, তা কার শক্তিতে দেখাতে পারছে? জমায়েতের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন মোদী। সব প্রান্ত থেকেই জবাব আসে ‘মোদী, মোদী’। কিন্তু সে জবাব সংশোধন করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘মোদীর শক্তিতে নয়, আপনাদের একটা ভোটের শক্তিতে এটা সম্ভব হয়েছে।’’ তিনি বলেন, ‘‘২০১৪ সালে আপনাদের ভোট একটা মজবুত সরকার বানিয়েছিলকেন্দ্রে। সেই সরকারের দম আজ গোটা বিশ্ব দেখতে পাচ্ছে।’’

(ভোটের খবর, জোটের খবর, নোটের খবর, লুটের খবর- দেশে যা ঘটছে তার সেরা বাছাই পেতে নজর রাখুন আমাদের দেশ বিভাগে।)

Advertisement