Advertisement
৩০ নভেম্বর ২০২২
National

নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে হামলা ভারতের, বিধ্বস্ত ৭ জঙ্গি ঘাঁটি

নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গি ঘাঁটিতে আঘাত হানল ভারতীয় সেনাবাহিনী। বুধবার রাতে সেনা এই সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে বলে জানিয়েছেন ভারতীয় সেনার ডিজিএমও রণবীর সিংহ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৬ ১২:৩৭
Share: Save:

নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গি ঘাঁটিতে আঘাত হানল ভারতীয় সেনাবাহিনী। বুধবার রাতে সেনা এই সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে বলে জানিয়েছেন ভারতীয় সেনার ডিজিএমও রণবীর সিংহ। পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের একাধিক লঞ্চিং প্যাডে ভারতীয় সেনা এই ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালিয়েছে। ভারতের এই অভিযানে জঙ্গিদের বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে বলেও ডিজিএমও জানিয়েছেন।

Advertisement

ভারত যে ধরনের হামলা চালিয়েছে, তাকে সামরিক পরিভাষায় ‘সার্জিক্যাল স্ট্রাইক’ বলা হয়। অর্থাৎ নিয়ন্ত্রণ রেখার ও পারে পাক সরকারের মদতে যে সব জঙ্গি পরিকাঠামো তৈরি হয়েছে, সেগুলিকে নিশানা করেই হামলা চালানো হয়েছে। রণবীর সিংহ বলেছেন, ‘‘পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি গতিবিধির সুনির্দিষ্ট খবর ছিল আমাদের কাছে। বহু জঙ্গি নিয়ন্ত্রণ রেখার কাছে বিভিন্ন লঞ্চিং প্যাডে এসে ভারতে ঢোকার চেষ্টায় ছিল। জম্মু-কাশ্মীরে এবং ভারতের অনেকগুলি বড় শহরে নাশকতা চালানোর পরিকল্পনা ছিল তাদের। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই ভারতীয় বাহিনী নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে হামলা চালায়। এই আক্রমণে বহু জঙ্গির মৃত্যু হয়েছে।’’ ভারতীয় বাহিনীর এই হামলায় জঙ্গিরা শুধু নয়, তাদের সাহায্যকারীদেরও ক্ষয়ক্ষতি হয়েছে বলে সেনাবাহিনী জানিয়েছে। রণবীর সিংহ আরও জানিয়েছেন, অনুপ্রবেশ এবং সন্ত্রাস মোকাবিলায় ভারতের এই সার্জিক্যাল স্ট্রাইক চলবে।

নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তানের এই সেক্টরগুলিতেই হামলা চালিয়েছে ভারত। গুঁড়িয়ে দেওয়া হয়েছে ৭ জঙ্গি ঘাঁটি।

গত রাতে যে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে যে হামলা চালানো হয়েছে, তা পাকিস্তানের ডিজিএমও-কে নিজেই জানিয়েছেন ভারতের ডিজিএমও রণবীর সিংহ। বার বার ভারতের অনুরোধ সত্ত্বেও পাক নিয়ন্ত্রিত ভূখণ্ডে জঙ্গি পরিকাঠামো ধ্বংস করতে ইসলামাবাদ কোনও পদক্ষেপ না করায়, ভারতকে সার্জিক্যাল স্ট্রাইকের সিদ্ধান্ত নিতে হল বলে পাকিস্তানকে জানিয়েছেন রণবীর সিংহ। মোট সাতটি জঙ্গি ঘাঁটিতে গত রাতে হামলা চালিয়েছে ভারত। অন্তত ৩৫ জঙ্গির মৃত্যু হয়েছে বলে সেনা সূত্রের খবর। ভারত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে হামলা চালানোয় পাক সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালিয়েছে। রাত আড়াইটে থেকে প্রবল গোলাবর্ষণ শুরু হয় দু’পক্ষের মধ্যে। বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত গোলা বিনিময় চলেছে বলে জানা গিয়েছে। সংঘর্ষে মৃত্যু হয়েছে পাক সেনার দুই জওয়ানেরও। তবে পাক সরকার এবং সেনা সার্জিক্যাল স্ট্রাইকের কথা স্বীকার করছে না। তারা জানাচ্ছে, ভারত গোলাবর্ষণ করেছে। ভারতীয় গোলায় দুই পাক জওয়ানের মৃত্যু হয়েছে বলে দাবি করে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভারতের তীব্র নিন্দা করেছেন।

Advertisement

আরও পড়ুন: পাশে আছি, ফোন মার্কিন নিরাপত্তা উপদেষ্টার

কোনও ভাবেই জঙ্গি হামলা বরদাস্ত করা হবে না: রণবীর সিংহ

সার্জিক্যাল স্ট্রাইক মানে ঠিক কী?

কড়া নিন্দা করেও পাক দাবি, সার্জিক্যাল স্ট্রাইক হয়নি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.