Advertisement
১৯ এপ্রিল ২০২৪
bank

indian Bank: ‘অন্তঃসত্ত্বা, তাই কাজে অক্ষম’, কাঠগড়ায় ব্যাঙ্ক

সন্তানের জন্ম দেওয়ার ছ’সপ্তাহ পরে সেই কর্মী শারীরিক ভাবে যোগ্য কি না, তা পরীক্ষা করা হবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ০৮:৩৯
Share: Save:

স্টেট ব্যাঙ্কের পরে এ বারে ইন্ডিয়ান ব্যাঙ্ক। মহিলা কর্মী তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা হলে তিনি কাজে যোগ দেওয়ার পক্ষে সাময়িক ভাবে অক্ষম বলে নির্দেশিকা জারি করল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি। বলা হয়েছে, সন্তানের জন্ম দেওয়ার ছ’সপ্তাহ পরে সেই কর্মী শারীরিক ভাবে যোগ্য কি না, তা পরীক্ষা করা হবে। এই সিদ্ধান্তে তীব্র সমালোচনার ঝড় উঠেছে। এই পদক্ষেপ নারীবিদ্বেষী ও অবমাননাকর বলে অভিযোগ তুলে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি দিয়েছে অল ইন্ডিয়া ডেমোক্র্যাটিক উইমেন্স অ্যাসোসিয়েশন (এআইডিডব্লিউএ)।

এর আগে জানুয়ারিতে স্টেট ব্যাঙ্ক প্রথমে জানিয়েছিল, চাকরি বা পদোন্নতির জন্য সমস্ত পরীক্ষায় পাশ করলেও কোনও মহিলা প্রার্থী যদি তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা হন, তা হলে তিনি চাকরিতে যোগদানের জন্য শারীরিক ভাবে অনুপযুক্ত হিসেবে গণ্য হবেন। সন্তান প্রসবের পরে চার মাসের মধ্যে ওই প্রার্থীকে চাকরি বা নতুন পদে যোগ দিতে অনুমতি দেওয়া হতে পারে। শেষ পর্যন্ত বিভিন্ন মহলের তোপের মুখে পড়ে বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ জারি করে ব্যাঙ্কটি। এ বার কাজে যোগ দেওয়ার আগে কর্মীর শারীরিক সক্ষমতা যাচাইয়ের নতুন শর্ত ও নির্দেশিকা প্রকাশ করেছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। সেখানেও প্রায় একই কথা বলা হয়েছে।

সংশ্লিষ্ট মহলের অভিযোগ, এই নির্দেশে মহিলা কর্মীদের কাজে যোগ দেওয়ার সময় পিছিয়ে যাবে। যা পদোন্নতিতেও নেতিবাচক প্রভাব ফেলবে। এআইডিডব্লিউএ-র দাবি, এক জন অন্তঃসত্তাকে এ ভাবে অক্ষম বলাটা আসলে মাতৃত্বকেই অসম্মান করা। এটি স্বাভাবিক বিষয় এবং সন্তানের জন্ম দেওয়া এক জন মহিলার মৌলিক অধিকার।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

bank pregnant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE