Advertisement
০১ মে ২০২৪
Indian Budget 2023-24

নজরে ভোট, আয়করের কাঠামো বদলাতে পারে দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেটে

চলতি বছরের ১০ রাজ্যের বিধানসভা ভোট এবং আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে বাড়ানো হতে পারে, করমুক্ত আয়ের সীমা। বিভিন্ন ধারার অধীনে করছাড়ের মাত্রাও বাড়তে পারে।

মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা।

মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৫:০৫
Share: Save:

লগ্নি টেনে আর্থিক বৃদ্ধির গতি ধরে রাখতে কয়েক বছর আগে নরেন্দ্র মোদী সরকার কর্পোরেট সংস্থাগুলির কর কমিয়েছিল। নরেন্দ্র মোদী সরকারের দ্বিতীয় দফার শেষ বাজেটে ব্যক্তিগত আয়করও কিছুটা কমতে পারে বলে ইঙ্গিত মিলেছে। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, আসন্ন বাজেটে করের কাঠামো বদল হতে পারে।

মনে করা হচ্ছে, চলতি বছরে ১০ রাজ্যের বিধানসভা ভোট এবং আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে বাড়ানো হতে পারে, করমুক্ত আয়ের সীমা। বিভিন্ন ধারার অধীনে করছাড়ের মাত্রা বাড়তে পারে বলে বলে মনে করছেন অনেকে। দু’টি সরকারি সূত্র উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে দাবি করা হয়েছে প্রধানমন্ত্রী মোদী এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

সংসদের বাজেট অধিবেশনের প্রথম পর্ব শুরু হবে আগামী ৩১ জানুয়ারি। চলবে ৬ এপ্রিল পর্যন্ত। ১ ফেব্রুয়ারি সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট প্রস্তাব পেশ করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যা হবে দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। কারণ আগামী বছর লোকসভা ভোট থাকায় ভোট অন অ্যাকাউন্ট পেশ করবেন অর্থমন্ত্রী। সাধারণ মানুষের পাশাপাশি বাজেটের দিকে তাকিয়ে শিল্পমহলও। বিশেষ করে অতিমারি পর্যায়ে যাদের উপরে বড় আঘাত এসেছে। আর এখন ধুঁকছে চড়া সুদের চাপে। এই সমস্ত আশা বাস্তবে কতটা পূরণ হবে তা বোঝা যাবে বাজেট প্রস্তাব পেশের দিন।

রাজকোষের এমন অবস্থা নয় যে, দরাজ হাতে অর্থ এবং সরকারি সুযোগ-সুবিধা বিতরণ করা যাবে। যে কারণে অর্থনীতিবিদদের একাংশের একাংশের আশঙ্কা, ঘাটতি কিছুটা কমিয়ে আনতে নির্মলা নতুন কিছু কর চাপাতে পারেন। কমিয়ে আনা হতে পারে গত তিন বছরে দেওয়া কোভিড বাবদ ত্রাণ। প্রসঙ্গত, ২০২০ সালের বাজেটে আয়কর কাঠামোর কিছু পরিবর্তন করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE