Advertisement
০৬ মে ২০২৪
Russia Ukraine War

যুদ্ধের জেরে গম, ভোজ্য তেলে সঙ্কট: জয়শঙ্কর

ভারতের উন্নয়নে উপকৃত হবে উগান্ডাও। সে দেশের অনাবাসী ভারতীয় বাণিজ্যকর্তাদের সঙ্গে আজবৈঠক করেন বিদেশমন্ত্রী।

A Photograph of India\'s Foreign Minister S. Jaishankar

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ০৮:৩৩
Share: Save:

যুদ্ধের জেরে ইউক্রেন থেকে গম ও ভোজ্য তেল আমদানি বন্ধ হওয়ায় তৈরি হয়েছে সঙ্কট। হন্যে হয়ে বিকল্প খুঁজছে ভারত। আজ উগান্ডায় এ কথা বললেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর বক্তব্য, ভারতের উন্নয়নে উপকৃত হবে উগান্ডাও। সে দেশের অনাবাসী ভারতীয় বাণিজ্যকর্তাদের সঙ্গে আজবৈঠক করেন বিদেশমন্ত্রী। ভারতের সঙ্গে আফ্রিকার সম্পর্কের উন্নতির জন্য সেখানে বসবাসকারী ভারতীয়দের সক্রিয় হতে আহ্বান জানান তিনি।

বিদেশমন্ত্রীর কথায়, “ভারতের উন্নয়ন এবং ভবিষ্যৎ পরিকল্পনায় উগান্ডার সামনে নতুন সুযোগ তৈরি করবে। ভারতের অভিজ্ঞতাও উগান্ডার উন্নয়নের যাত্রাকে সহায়তা করবে।” তিনি বলেন, ‘‘ইউক্রেনের থেকে আমদানি বন্ধ হয়ে যাওয়ার পরেই গমের মূল্যবৃদ্ধি বড় সঙ্কট তৈরি করল। গমের সঙ্কট দেখা দিল।” অশোধিত তেলের পাশাপাশি ভোজ্য তেলের সঙ্কটের দিকটিকেও তুলে ধরেছেন জয়শঙ্কর। কথায়, “ইউক্রেন থেকে বিপুল পরিমাণ সূর্যমুখী তেল আমদানি করি আমরা। এখন বিকল্পের সন্ধান করতে গিয়ে ভারতের ব্যবসায়ীদের উপর বিপুল চাপ তৈরি হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War food crisis S jaishankar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE