Advertisement
৩১ জানুয়ারি ২০২৩

বিচারক নিয়োগে প্রস্তাব নিট-এর ধাঁচে পরীক্ষার

বিচারক নিয়োগে আইএএস, আইপিএস-এর ধাঁচে সর্বভারতীয় জুডিসিয়াল সার্ভিস গড়ে তোলার প্রস্তাব ঝুলে রয়েছে দীর্ঘ ছয় দশক ধরে।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ১৪:৩০
Share: Save:

নিম্ন আদালতে বিচারক নিয়োগে এ বার নিট-এর ধাঁচে পরীক্ষার প্রস্তাব দিল মোদী সরকার। বর্তমানে বিভিন্ন হাইকোর্ট ও রাজ্যের স্টেট সার্ভিস কমিশনগুলি সময় সময়ে বিচারক নিয়োগের জন্য পরীক্ষা নিয়ে থাকে।

Advertisement

বিচারক নিয়োগে আইএএস, আইপিএস-এর ধাঁচে সর্বভারতীয় জুডিসিয়াল সার্ভিস গড়ে তোলার প্রস্তাব ঝুলে রয়েছে দীর্ঘ ছয় দশক ধরে। নিম্ন আদালতে বিচারকের কয়েক হাজার শূন্য পদে নিয়োগের প্রশ্নে নতুন করে সেই প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হয়। কিন্তু বিজেপি শাসিত রাজ্যগুলি তাতে আপত্তি তোলে। আইন মন্ত্রক এ বার সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেলকে চিঠি লিখে বলেছে, ডাক্তারির স্নাতক ও স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য সিবিএসই যেমন জাতীয় স্তরে নিট পরীক্ষা নিচ্ছে, বিচারক নিয়োগেও তেমন কোনও পরীক্ষার ব্যবস্থা করা যেতে পারে। আইন মন্ত্রকের প্রস্তাব, শীর্ষ আদালতের অধীনে থাকুক একটি নিয়োগকারী সংস্থা। তারাই জাতীয় স্তরে পরীক্ষার মাধ্যমে বিচারপতি নিয়োগ করক। অথবা ইউপিএসসি-কেও এমন একটি পরীক্ষা আয়োজন করার জন্য বলা যেতে পারে।

দেশে সব মিলিয়ে ২০ হাজার ৫০২ জন বিচারক বা বিচার বিভাগীয় অফিসার থাকার কথা। তার মধ্যে নিম্ন আদালতে ৪ হাজার ৪৫২টি বিচারকের পদ খালি ছিল ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

আরও পড়ুন: রমজানি স্বাদে জাকারিয়া যেন শহরের ফুড স্ট্রিট

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.