Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

পাকিস্তানের জঙ্গি তালিকা, প্রশ্ন দিল্লির

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৩ নভেম্বর ২০২০ ০৫:০৬
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

গত কালই পাকিস্তানের গোয়েন্দা বিভাগ জঙ্গিদের একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে, যার মধ্যে রয়েছে মুম্বই হামলায় অভিযুক্ত ১১ জনের নাম। বিষয়টি নিয়ে উত্তপ্ত ভারত-পাকিস্তান কূটনীতি। প্রশ্ন উঠছে, ১২ বছর ধরে ভারতের ধারাবাহিক চাপ সত্ত্বেও এ ব্যাপারে পদক্ষেপ করতে দেখা যায়নি ইসলামাবাদকে। আজ হঠাৎ কেন এই বোধোদয়? এই প্রসঙ্গে আন্তর্জাতিক ভাবমূর্তি পরিচ্ছন্ন করা, বিশেষ করে এফএটিএফ-র মতো সংগঠনকে সন্তুষ্ট করে নিজেদের ধুসর তালিকা থেকে বেরোনোর পথে খোঁজার মতো বিষয়গুলি কারণ হিসাবে উঠে আসছে।

নয়াদিল্লির বক্তব্য, কারণ যাই হোক এই তালিকা প্রকাশের মাধ্যমে ভারত দীর্ঘদিন ধরে যে অভিযোগ করে আসছে, তাতেই সিলমোহর পড়ল। তবে এই তালিকায় সন্তুষ্ট নয় ভারত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তবের কথায়, “এই তালিকায় লস্কর-ই-তইবার কয়েক জনের নাম রয়েছে। মুম্বইয়ে হামলা চালানোর জন্য নৌকায় ওঠা কিছু জঙ্গির নামও রয়েছে। কিন্তু ওই জঘন্য হামলার যারা আসল চক্রী, তাদের কথা একেবারেই বাদ দেওয়া হয়েছে।” তাঁর কথায়, “২৬/১১-র হামলার পরিকল্পনা এবং সূচনা হয়েছেল পাকিস্তানের মাটি থেকে। এই তালিকা প্রকাশে এটা স্পষ্ট হল যে পাকিস্তানের কাছে মুম্বই হামলার সঙ্গে যুক্ত সন্ত্রাসবাদীদের সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং নথি রয়েছে।”

বিদেশ মন্ত্রকের বক্তব্য, মুম্বই হামলায় যুক্ত ব্যক্তিদের শাস্তির ব্যবস্থা করতে ভারত বার বার পাকিস্তানকে বলেছে। অন্য অনেক দেশও একই কথা বলেছে পাকিস্তানকে। উদ্বেগের বিষয়, মুম্বই হামলায় যুক্ত জঙ্গিদের সম্পর্কে সমস্ত তথ্য-প্রমাণ থাকা সত্ত্বেও ওই ঘটনায় ভুক্তভোগী ১৬৬টি পরিবারকে ন্যায়বিচার দেওয়ার জন্য কিছু করছে না পাকিস্তান।

Advertisement

আরও পড়ুন

Advertisement