Advertisement
২০ এপ্রিল ২০২৪
IMD

Monsoon in India: বৃষ্টির আতঙ্কের মধ্যেই বর্ষা বিদায়ের ‘সুসংবাদ’ শোনাল মৌসম ভবন, ঘাটতি নেই এ বছর

সবথেকে বেশি বৃষ্টি হয়েছে সেপ্টেম্বর মাসে। এই মাসে ৩১.৭ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। জুন মাসে ৯.৬ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছিল।

বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছিল রাস্তা

বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছিল রাস্তা ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ১০:০২
Share: Save:

সরকারি ভাবে বৃহস্পতিবার বর্ষা বিদায় নিচ্ছে বলে জানাল মৌসম ভবন। চলতি মরসুমে দীর্ঘকালীন গড় বৃষ্টির ৯৯ শতাংশ অর্থাৎ স্বাভাবিক পরিমাণে বৃষ্টি হয়েছে বলেই জানিয়েছে মৌসম ভবন
সাধারণত দীর্ঘকালীন গড় বৃষ্টিপাতের ৯৪ থেকে ১০৬ শতাংশ বৃষ্টি হলে তাকে স্বাভাবিক বৃষ্টি বলা হয়। এই মরসুমে স্বাভাবিক বৃষ্টি হলেও গোটা মরসুম জুড়ে বৃষ্টিপাতের হার সমান ছিল না। সবথেকে বেশি বৃষ্টি হয়েছে সেপ্টেম্বর মাসে। এই মাসে ৩১.৭ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে। জুন মাসে ৯.৬ শতাংশ উদ্বৃত্ত বৃষ্টি হয়েছিল। যদিও জুলাই ও অগস্টে বৃষ্টিতে ঘাটতি দেখা দিয়েছিল। জুলাইয়ে ৬.৮ শতাংশ ও অগস্টে ২৪ শতাংশ ঘাটতি হয়েছিল।

মৌসম ভবন জানিয়েছে, সাধারণত ১৭ সেপ্টেম্বর থেকে উত্তর-পশ্চিম ভারত থেকে বিদায় নিতে শুরু করে বর্ষা। কিন্তু সেপ্টেম্বরে ঘূর্ণাবর্ত, নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের ফলে দেশ জুড়ে ভারী বৃষ্টি হয়েছে। তার ফলে সেপ্টেম্বরে সবথেকে বেশি বৃষ্টি হয়েছে দেশে।

এখনও দেশের অনেক রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। কিন্তু সেই বৃষ্টি স্থানীয় নিম্নচাপের ফলে হচ্ছে। তার সঙ্গে মৌসুমি বায়ুর সম্পর্ক সে রকম নেই বলেই জানিয়েছেন আবহবিদরা। মৌসম ভবন জানিয়েছে, স্থানীয় নিম্নচাপের ফলে হওয়া বৃষ্টিও অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ধীরে ধীরে কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IMD Rain Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE