Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Eastern Railways

Eastern Railways: হাওড়া শাখার বিভিন্ন স্টেশনের নামে বদল! আয় বাড়াতে ‘অন্য পথে’ রেল

যাত্রীদের পকেটে যাতে টান না পড়ে, সে দিকে খেয়াল রাখতেই এই বিকপ্ল পথ বাছা হয়েছে। ফলে সরাসরি টিকিটের দাম না বাড়িয়ে আয় বাড়াতে পারবে রেল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ০১:৪৫
Share: Save:

যাত্রিভাড়া বৃদ্ধি না করে আয় বাড়ানোর জন্য ‘অন্য পথ’ নিল রেল। পূর্ব রেলের হাওড়া শাখার বিভিন্ন স্টেশনের নামের সঙ্গে এ বার জুড়তে পারে বেসরকারি সংস্থার নাম। ইতিমধ্যেই এ নিয়ে দরপত্র ডাকা হয়েছে বলেও রেল সূত্রে খবর। যদিও পুরনো নামে বদল ঘটলে স্টেশনগুলির ঐতিহ্য বহাল থাকবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে।

প্রসঙ্গত, মেট্রোর বেশ কয়েকটি স্টেশনে ইতিমধ্যেই বেসরকারি সংস্থার নাম জুড়ে দেওয়া হয়েছে। একই পথে চলবে রেলও।

পূর্ব রেল সূত্রের দাবি, রেলযাত্রীদের পকেটে যাতে টান না পড়ে, সে দিকে খেয়াল রাখতেই বিকল্প পথ বেছে নেওয়া হয়েছে। ফলে সরাসরি টিকিটের দাম না বাড়িয়েও আয় বাড়াতে পারবে রেল। একে বিকল্প পদ্ধতিতে রাজস্ব আদায়ের উদাহরণ হিসাবে দেখছেন রেল কর্তৃপক্ষ। যাতে স্টেশনগুলির ‘কো-ব্র্যান্ডিং’ করা হবে বলে জানানো হয়েছে। এর জেরে স্টেশনের নামের আগে বা পরে থাকবে দরপত্রে বাছাই করা বেসরকারি বা বিজ্ঞাপনী সংস্থা অথবা কোনও পণ্যের নাম।

নয়া পন্থায় রাজস্ব আদায় বাড়াতে একটি সার্কুলার জারি করেছে হাওড়া শাখা। তাতে বলা হয়েছে, ‘কো–ব্র্যান্ডিং’-এর জন্য সরকারি ভাবে কোনও স্টেশনের নাম পরিবর্তিত হবে না। ট্রেনের টিকিট, পাবলিক রিজার্ভেশন সিস্টেম, ওয়েবসাইট বা রুট ম্যাপে ‘কো–ব্র্যান্ডিং’ করা স্টেশনের নাম উল্লেখ করা থাকবে না। এমনকি, যাত্রীদের জন্য ঘোষণার সময় ‘কো–ব্র্যান্ডিং’ করা স্টেশনের নামও বলা হবে না। সব ক্ষেত্রেই প্রাধান্য পাবে স্টেশনের পুরনো নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eastern Railways Howrah privatization
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE