Advertisement
১১ মে ২০২৪
Indian Economy

৪০ বছরে সবচেয়ে খারাপ হাল, অতিমারি-বর্ষে দেশের আর্থিক সঙ্কোচন ৭.৩%

জানুয়ারি-মার্চ, চতুর্থ ত্রৈমাসিকে গড় অভ্যন্তরীণ উৎপাদন ১.৬ শতাংশ বাড়লেও তা যে আশানুরূপ নয়, এমনটাই মনে করছেন অর্থনীতির কারবারিরা।

ছবি- পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২১ ২১:৪৬
Share: Save:

অতিমারির জেরে ভারতের অর্থনীতি যে মুখ থুবড়ে পড়েছে, তারই প্রমাণ মিলল কেন্দ্রীয় পরিসংখ্যান দফতরের তরফে প্রকাশিত তথ্যে। গত ২০২০-২১ অর্থবর্ষে দেশের অর্থনীতি ৭.৩ শতাংশ সঙ্কুচিত হয়েছে। বিগত ৪০ বছরেরও বেশি সময়ে দেশের অর্থনীতি এমন খারাপ ফলাফল হয়নি। জানুয়ারি থেকে মার্চ, চতুর্থ ত্রৈমাসিকে গড় অভ্যন্তরীণ উৎপাদন ১.৬ শতাংশ বাড়লেও তা আশানুরূপ নয়, এমনটাই মনে করছেন অর্থনীতির কারবারিরা।

গত বছর দেশের আনলক-পর্ব শুরু হওয়ার পর থেকেই কেন্দ্র দাবি কর আসছে, দেশের অর্থনীতির দ্রুত পুনরুদ্ধার ঘটছে। সেই দাবিকেই কার্যত নস্যাৎ করে দিল চতুর্থ ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধির পরিসংখ্যান। ওই সময়ে পুরোদমে অর্থনৈতিক কর্মকাণ্ড জারি ছিল, তা সত্ত্বেও এই পরিসংখ্যান স্পষ্ট়তই ইঙ্গিত দিচ্ছে, এখনও ঘুরে দাঁড়াতে পারেনি ভারতের অর্থনীতি।
অতিমারি কালে গত অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকেই দেশের আর্থিক বৃদ্ধির হার মাইনাস ২৪ শতাংশে নেমেছিল। পরের ত্রৈমাসিক থেকে অর্থনীতি একটু একটু করে ঘুরে দাঁড়িয়েছিল ঠিকই, কিন্তু গত অর্থবর্ষে বৃদ্ধি ধরে রাখতে পারল না ভারত।
তবে পরিসংখ্যান দফতর আগেই পূর্বাভাস দিয়ে জানিয়েছিল, ২০২০-২১ অর্থবর্ষে ভারতের অর্থনীতি ৮ শতাংশ সঙ্কুচিত হবে। ৭.৫ শতাংশ সঙ্কুচিত হওয়ার পূর্বাভাস দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE