Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Unemployment

দেশে তিন মাসে সর্বোচ্চ বেকারত্ব, গ্রামের চেয়েও কর্মহীনের হার বেশি শহরে! বলছে সমীক্ষা

আন্তর্জাতিক রাজনীতির নানা টালমাটাল পরিস্থিতির সঙ্গে যুঝতে হচ্ছে বিশ্বের প্রায় সব দেশকেই। মন্দা এড়াতে পারলেও মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই করতে হচ্ছে দেশের অর্থনীতিকে।

India’s jobless rate hits a three month high of 7.8 CMIE says

দেশে গ্রামের চেয়েও কর্মহীনের সংখ্যা বেশি শহরে! বলছে সমীক্ষা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১৮:০০
Share: Save:

দেশে বেকারত্ব আরও বাড়ল। শুধু বা়ড়লই না, গত ৩ মাসের মধ্যে তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছল। সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি (সিএমআইই)-র সমীক্ষা তেমনটাই জানাচ্ছে। মার্চ মাসে দেশে বেকারত্বের হার ছিল ৭.৮ শতাংশ। ফেব্রুয়ারি মাসে এই হার ছিল ৭.৫ শতাংশ।

সিএমআইই-র পরিসংখ্যান বলছে, মার্চ মাসে দেশের শহরগুলিতে বেকারত্বের হার ছিল ৮.৪ শতাংশ। গ্রামে এই হার ছিল ৭.৫ শতাংশ। বেকারত্বের এই ক্রমবর্ধমান হার দেশের অর্থনীতি নিয়ে শাসকের চিন্তা বাড়াবে বলেই মনে করছে সমীক্ষক সংস্থাটি। আন্তর্জাতিক রাজনীতির নানা টালমাটাল পরিস্থিতির সঙ্গে যুঝতে হচ্ছে বিশ্বের প্রায় সব দেশকেই। মন্দা এড়াতে পারলেও মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই করতে হচ্ছে দেশের অর্থনীতিকে। রিজ়ার্ভ ব্যাঙ্কের একটি সূত্র মারফত জানা যাচ্ছে, মুদ্রাস্ফীতি রুখতে রেপো রেট আরও বাড়াতে চলেছে তারা। যার অর্থ ঋণ নেওয়ার ক্ষেত্রে আরও বেশি সুদের গুনতে হবে মধ্যবিত্তকে।

সমীক্ষক সংস্থাটির প্রধান সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, গত মাসে বেকারত্বের হার বৃদ্ধির নেপথ্যে ছিল শিল্পক্ষেত্রে শ্রমিক শ্রেণির যোগদানের হারে বড় পতন। সেই পতন এখনও রোখা যায়নি বলে জানিয়েছেন তিনি। নতুন কর্মসংস্থান তৈরি করা না গেলে বেকারত্বে লাগাম পরানো যাবে না— এমনটাও ওই সমীক্ষায় উঠে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unemployment Joblessness in India CMIE Job
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE