Advertisement
২১ মে ২০২৪
Unemployment

ডিসেম্বরে দেশে বেকারত্বের হার ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ! নতুন বছরে উদ্বেগ বাড়ল কেন্দ্রের

সমীক্ষক সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, দেশের শহরগুলিতে বেকারত্বের হার ৮.৯৬ শতাংশ থেকে বেড়ে ডিসেম্বরে ১০.০৯ শতাংশ হয়েছে। গ্রামে বেকারত্বের হার অবশ্য কিঞ্চিৎ কমেছে।

ডিসেম্বরে দেশে বেকারত্বের হার ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ!

ডিসেম্বরে দেশে বেকারত্বের হার ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ! প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৫:৫৯
Share: Save:

দেশে আবার বাড়ল বেকারত্বের হার। রবিবার ‘সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমি’ (সিএমআইই) ডিসেম্বর মাসে যে পরিসংখ্যান প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে, ডিসেম্বর মাসে দেশে বেকারত্বের হার ছিল ৮.৩ শতাংশ। নভেম্বরে এই হারটিই ছিল ৮ শতাংশ। সিএমআইই সূত্রে জানা গিয়েছে, গত ষোলো মাসে এটিই বেকারত্বের সর্বোচ্চ হার। স্বভাবতই এই পরিসংখ্যান নতুন বছরে চিন্তায় রাখবে কেন্দ্রীয় সরকারকে।

সমীক্ষক সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, দেশের শহরগুলিতে বেকারত্বের হার ৮.৯৬ শতাংশ থেকে বেড়ে ডিসেম্বরে ১০.০৯ শতাংশ হয়েছে। গ্রামে বেকারত্বের হার অবশ্য কিঞ্চিৎ কমেছে। নভেম্বরে গ্রামে যেখানে বেকারত্বের হার ছিল ৭.৫৫ শতাংশ, ডিসেম্বরে সেই হারটিই কমে হয়েছে ৭.৪৪ শতাংশ। যদিও সামগ্রিক পরিস্থিতি আশাব্যঞ্জক নয় বলেই জানিয়েছে সমীক্ষক সংস্থাটি।

একটি বিষয়ে অবশ্য আশার আলো দেখা গিয়েছে। সমীক্ষায় ইঙ্গিত মিলেছে, আরও বেশি শ্রমিক কারখানার কাজে অংশগ্রহণ করেছেন। ডিসেম্বরে শ্রমিকদের অংশগ্রহণের হার ৪০.৪৮ শতাংশ। ২০২২ সালের জানুয়ারি মাসের পর সর্বোচ্চ। আশাব্যঞ্জক এই ব্যাপারটি হওয়া সত্ত্বেও মূলত মুদ্রাস্ফীতি এবং বেশি সংখ্যক মানুষের চাকরিমুখী প্রয়াস বেকারত্বের হারকে আরও বাড়িয়ে দিয়েছে বলে অনুমান সমীক্ষক সংস্থাটির। নতুন বছরে এগুলির মোকাবিলা করাই কেন্দ্রীয় সরকারের কাছে অন্যতম বড় পরীক্ষা হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unemployment CMIE Inflation Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE