Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Torpedo

নৌসেনার শক্তি বাড়ল, সমুদ্রের নীচের লক্ষ্যে সফল আঘাত দেশীয় প্রযুক্তিতে তৈরি টর্পেডোর

নৌসেনার তরফে টুইট করা হয়, “আরও একটা নতুন মাইলস্টোন পেরোলাম আমরা। সমুদ্রের নীচের লক্ষ্যবস্তুকে একেবারে নিখুঁত ভাবে আঘাত হেনেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ‘হেভিওয়েট টর্পেডো’।”

Indian navy

‘হেভিওয়েট টর্পেডো’র পরীক্ষা করল ভারতীয় নৌসেনা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১২:১৫
Share: Save:

সমুদ্রের নীচের লক্ষ্যবস্তুতে নিখুঁত ভাবে আঘাত হানল দেশীয় প্রযুক্তিতে তৈরি টর্পেডো। ফলে ভারতীয় নৌসেনার অস্ত্রভান্ডার আরও মজবুত হল। মঙ্গলবার এই টর্পেডোর পরীক্ষা করে নৌসেনা এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।

পরীক্ষা সফল হওয়ার পর নৌসেনার তরফে টুইট করা হয়, “আরও একটা নতুন মাইলস্টোন পেরোলাম আমরা। সমুদ্রের নীচের লক্ষ্যবস্তুকে একেবারে নিখুঁত ভাবে আঘাত হেনেছে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ‘হেভিওয়েট টর্পেডো’।” একই সঙ্গে নৌসেনা জানিয়েছে, আত্মনির্ভরতার আরও এক নজির সৃষ্টি করল এই দেশীয় প্রযুক্তিতে তৈরি এই টর্পেডো। শুধু তাই-ই নয়, এই টর্পেডো নৌসেনাক অস্ত্রভান্ডারকে আরও মজবুত করল।

সম্প্রতি এমএইচ-৬০ রোমিও হেলিকপ্টার নৌসেনায় অন্তর্ভুক্ত করা হয়। হেলিকপ্টারটি দেশীয় প্রযুক্তিতে তৈরি রণতরী আইএনএস বিক্রান্তে প্রথম অবতরণ করে। এ ছাড়াও আরব সাগরে কোচির নৌসেনা ঘাঁটি থেকে আইএনএস গরুড়ে অবতরণ করে এই হেলিকপ্টার। নতুন এই সদস্য প্রসঙ্গে নৌসেনা জানিয়েছে, ‘অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার’-এর ক্ষেত্রে এই হেলিকপ্টার নৌসেনার শক্তি অনেকটাই বাড়িয়েছে।

মে মাসের গোড়ায় নৌসেনা আরও একটি অস্ত্রের পরীক্ষায় সফল হয়। আইএনএস মার্মাগাঁও থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফলমূলক উৎক্ষেপণ করা হয়েছিল। এ বার ‘হেভিওয়েট টর্পেডো’র পরীক্ষাতেও সফল হল নৌসেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Torpedo Indian Navy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE