Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

INS Vela: নৌবাহিনীর শক্তি বাড়াতে এল স্করপেন গোত্রের ডুবোজাহাজ আইএনএস ভেলা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ নভেম্বর ২০২১ ১১:৩৬
আইএনএস ভেলা। ছবি: পিটিআই।

আইএনএস ভেলা। ছবি: পিটিআই।

ভারতীয় নৌবাহিনীর শক্তি বাড়াতে এ বার হাজির স্করপেন গোত্রের ডুবোজাহাজ আইএনএস ভেলা। বৃহস্পতিবার নৌবাহিনীর নুতন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হল এই ডুবোজাহাজকে। সরকার পরিচালিত মঝগাঁও শিপবিল্ডার্স লিমিটেড এই জাহাজটি তৈরি করেছে। এটি ভারতের স্করপেন গোত্রের চতুর্থ ডুবোজাহাজ।

এর আগে ২০১৭-তে আইএনএস কালভারি, ২০১৯-এ আইএনএস খান্ডেরি এবং ২০২১-এ আইএনএস করঞ্জ-কে নৌবাহিনীর সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। পঞ্চম ডুবোজাহাজ আইএনএস ভাগির-এর প্রস্তুতি পর্ব চলছে।

সমুদ্রের নিজেদের শক্তি বাড়াতে একের পর এক ঘাতক ডুবোজাহাজের অন্তর্ভুক্তিকরণ হচ্ছে নৌবাহিনীতে। বিশেষ করে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে ভাবে একটা টানাপড়েনের আবহ তৈরি হয়েছে এবং চিন তাদের প্রাধান্য বিস্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছে, এমন পরিস্থিতিতে অত্যাধুনিক এবং ঘাতক ডুবোজাহাজ আইএনএস ভেলার নৌবাহিনীতে অন্তর্ভুক্তি যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

Advertisement

ভেলা নতুন নাম নয়। এর আগেও এই নামে নৌবাহীনীর একটি ডুবোজাহাজ ছিল। ১৯৭৩-২০১০ পর্যন্ত নৌবাহিনীর সদস্য ছিল সেই ডুবোজাহাজ। এ বার সেই নামেই এবং অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত আইএনএস ভেলা-কেই নুতন রূপে হাজির করা হয়েছে। আগের ডুবোজাহাজটি ছিল রাশিয়ার ফক্সট্রট গোত্রের। কিন্তু নতুন রূপের আইএনএস ভেলা স্করপেন গোত্রের। এক সঙ্গে আট জন নৌ-আধিকারিক এবং ৩৫ জন সেনা বহনের ক্ষমতা রয়েছে এই জাহাজের। এই জাহাজটিতে রয়েছে সি৩০৩ অ্যান্টি টর্পেডো কাউন্টারমেসার সিস্টেম। এক সঙ্গে ১৮টি টর্পেডো বহন করতে পারে। শুধু তাই নয়, আইএনএস ভেলাতে রয়েছে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র।

আরও পড়ুন

Advertisement