Advertisement
১৯ মে ২০২৪
Intel India

সাইকেল চালানোর সময় ট্যাক্সির ধাক্কায় মৃত্যু ‘ইন্টেল ইন্ডিয়া’র প্রাক্তন প্রধান অবতার সাইনির

চেম্বুরের বাসিন্দা সাইনি। বছর তিনেক আগে তাঁর স্ত্রী মারা গিয়েছেন। তার পর থেকে বাড়িতে একাই থাকতেন সাইনি। তাঁর পুত্র এবং কন্যা আমেরিকায় থাকেন।

অবতার সাইনি। ছবি: সংগৃহীত।

অবতার সাইনি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০১
Share: Save:

নভি মুম্বইয়ের পাম বিচ রোডে সাইকেল চালানোর সময় গাড়ির ধাক্কায় মৃত্যু হল ‘ইন্টেল ইন্ডিয়া’র প্রাক্তন প্রধান তথা পেন্টিয়াম প্রসেসরের নির্মাতা অবতার সাইনির (৬৮)।

পুলিশ সূত্রে খবর, বুধবার ভোর ৫টা ৫০ নাগাদ নেরুলের পাম বিচ রোডে কয়েক জনের সঙ্গে সাইকেল চালাচ্ছিলেন সাইনি। তাঁর সঙ্গীদের দাবি, সেই সময় পিছন থেকে একটি ট্যাক্সি এসে সজোরে ধাক্কা মারে সাইনির সাইকেল। সাইকেল নিয়ে পড়ে গেলে ওই অবস্থায় সাইনিকে কিছু দূর টেনে নিয়ে যায় ট্যাক্সিটি।

পুলিশ জানিয়েছে, সাইকেল চালানোর সময় সাইনি হেলমেট পরেছিলেন। ট্যাক্সি ধাক্কা মারার পর মাথায় গুরুতর চোট পান তিনি। তাঁর সঙ্গীরাই উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা সাইনিকে মৃত বলে ঘোষণা করেন। ট্যাক্সিচালক পালানোর চেষ্টা করলে তাঁকে ধরে ফেলেন সাইনির সঙ্গীরা। তার পর পুলিশের হাতে তুলে দেন।

চেম্বুরের বাসিন্দা সাইনি। বছর তিনেক আগে তাঁর স্ত্রী মারা গিয়েছেন। তার পর থেকে বাড়িতে একাই থাকতেন সাইনি। তাঁর পুত্র এবং কন্যা আমেরিকায় থাকেন। আগামী মাসেই তাঁদের আসার কথা। কিন্তু তার আগেই এই ঘটনায় শোকস্তব্ধ পুত্র-কন্যা। ‘ইন্টেল ইন্ডিয়া’র প্রাক্তন প্রধানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সংস্থার প্রেসিডেন্ট গোকুল ভি সুব্রহ্মণ্যম। তিনি বলেন, “ভারতে ইন্টেল-এর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার তৈরিতে সাইনি ভূমিকা ছিল অনবদ্য। তাঁর মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হল।”

১৯৮৪ সাল থেকে ২০০৪ পর্যন্ত ভারতে ইন্টেল-এর ভাইস প্রেসিডেন্ট ছিলেন সাইনি। তাঁর নেতৃত্বেই তৈরি হয়েছিল ইন্টেল ৩৮৬, ৪৮৬ এবং পেন্টিয়াম প্রসেসর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Intel Avtar Saini
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE