Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Gujarat

বিধানসভা ভোটের আগে গুজরাতে অশান্তি বাধাতে পারে আইএস! নিশানায় দক্ষিণপন্থী নেতারা

গোয়েন্দা সংস্থা জানিয়েছে, বিলকিস বানোর দোষীদের মুক্তির ঘটনাকে হাতিয়ার করে গুজরাতে সম্প্রীতি নষ্ট করার চক্রান্ত করছে ওই জঙ্গিদল। ভারতে মৌলবাদী যুবকদের নিয়োগ করতে চাইছে তারা।

গুজরাতে নিরাপত্তা জোরদার করার আশ্বাস নিরাপত্তা বাহিনীর।

গুজরাতে নিরাপত্তা জোরদার করার আশ্বাস নিরাপত্তা বাহিনীর। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
গাঁধীনগর শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ০৮:২৩
Share: Save:

গুজরাত বিধানসভা নির্বাচনের আগে সাম্প্রদায়িক অশান্তি বাধিয়ে সন্ত্রাসের পরিবেশ তৈরি করতে পারে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) মদতপুষ্ট দল ‘ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ’(আইএসকেপি)। এমন আশঙ্কার কথাই জানাল গোয়েন্দা বিভাগ।

Advertisement

সংবাদ সংস্থা সূত্রে খবর, গুজরাত বিধানসভা নির্বাচনে অশান্তি বাধানোর ছক কষছে জঙ্গি দল। শুধু তাই নয়, দক্ষিণপন্থী নেতাদের উপর হামলা চালানোরও ছক কষছে তারা। গোয়েন্দা সংস্থা জানিয়েছে, বিলকিস বানোর দোষীদের মুক্তির ঘটনাকে হাতিয়ার করে গুজরাতে সম্প্রীতি নষ্ট করার চক্রান্ত করছে ওই জঙ্গিদল। অশান্তি বাধাতে ভারতে ওই জঙ্গিদলের কর্মীদের মৌলবাদী যুবকদের নিয়োগের নির্দেশও দেওয়া হয়েছে। বিধানসভা নির্বাচনের আগে গুজরাতে অস্থিরতা তৈরি করাই তাদের লক্ষ্য।

বস্তুত, চলতি বছরের শেষেই গুজরাতে বিধানসভা নির্বাচন। তার ক’মাস আগেই বিলকিস বানোর দোষীদের মুক্তি দিয়েছে গুজরাত সরকার। যা ঘিরে বিস্তর সমালোচনা হয়েছে দেশ জুড়ে। দোষীদের মুক্তির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলাও করা হয়েছে।

গোয়েন্দা সংস্থার তরফে সতর্ক করা হয়েছে যে, আগামী কয়েক সপ্তাহে দক্ষিণপন্থী সংগঠন, ধর্মীয় নেতা ও নিরাপত্তা বাহিনীর উপর হামলা চালাতে পারেন ওই মৌলবাদী যুবকরা। সূত্রের খবর, গত বছর ১৫ অগস্ট তালিবানের আফগানিস্তান দখলের পর থেকেই হিজবুল মুজাহিদিন ও লক্সর-ই-তইবা জঙ্গিদলের সহযোগিতায় ভারতে নিজেদের বাহিনী তৈরির চেষ্টা চালাচ্ছে আইএসের ওই মদতপুষ্ট দল।

Advertisement

ভোটমুখী গুজরাতে যাতে কোনও রকম অশান্তির ঘটনা না ঘটে, তা সুনিশ্চিত করতে ইতিমধ্যেই তৎপর হয়েছে নিরাপত্তা বাহিনী। অপ্রীতিকর ঘটনা এড়াতে সব রকম ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.