Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোই লক্ষ্য, অযোধ্যা রায়ের মধ্যেই নতুন করে সক্রিয় জইশ, জানালেন গোয়েন্দারা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ নভেম্বর ২০১৯ ১২:২৮
ভারতে হামলার আশঙ্কা। —প্রতীকী চিত্র।

ভারতে হামলার আশঙ্কা। —প্রতীকী চিত্র।

ভারতে অযোধ্যা রায়ের প্রস্তুতি চলাকালীনই নতুন করে সক্রিয় হয়ে উঠেছে পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। তা নিয়ে এ বার কেন্দ্রীয় সরকারকে সতর্ক করল রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (র)-সহ একাধিক গোয়েন্দা সংস্থা। তাদের দাবি, গত কয়েক দিনে সাংকেতিক ভাষায় কথা চালাচালি বেড়েছে জইশ জঙ্গিদের মধ্যে। ভারতে তাদের বড় ধরনের হামলার পরিকল্পনা থাকতে পারে।

‘র’, ইনটেলিজন্স ব্যুরো (আইবি) এবং সেনা গোয়েন্দার তরফে একই সময় কেন্দ্রীয় সরকারকে হামলা সম্পর্কে সতর্ক করা হয়েছে। তাই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় আধিকারিক। তিনি বলেন, ‘‘অযোধ্যা মামলার রায় ঘোষণা নিয়ে প্রস্তুতির মধ্যেই গত ১০ দিনে জঙ্গিদের মধ্যে কথা চালাচালি এক ধাক্কায় অনেকটা বেড়ে গিয়েছে।’’

ওই আধিকারিক জানান, গোয়েন্দাদের নজরদারি এড়াতে জঙ্গিরা ‘টর’ ব্রাউজার ও ‘ডার্ক ওয়েব’-মাধ্যমে কথোপকথন চালায়। সাংকেতিক ভাষায় বার্তা আদান প্রদান করে, যার মর্মার্থ উদ্ধার করতে বেগ পেতে হচ্ছে গোয়েন্দাদের। অযোধ্যা মামলার রায় ঘোষণা হওয়ার পর দেশের সর্বত্র নিরাপত্তা বাড়ানো হয়েছে। তার মধ্যেই সাম্প্রদায়িক দাঙ্গা ঘটিয়ে জঙ্গিরা পরিস্থিতি অশান্ত করে তুলতে চাইছে বলে জানান অপর এক আধিকারিক। এই মুহূর্তে দিল্লি, উত্তরপ্রদেশ এবং হিমাচল প্রদেশেই হামলার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন গোয়েন্দারা।

Advertisement

আরও পড়ুন

Advertisement