Advertisement
১৯ জুলাই ২০২৪
Intelligence Bureau

অবসরের ঠিক আগেই মোদী সরকার গোয়েন্দাপ্রধানের কার্যকালের মেয়াদ এক বছর বাড়াল

১৯৮৮ ব্যাচের আইপিএস ডেকার আগামী ৩০ জুন অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রক কার্যকালের মেয়াদ এক বছর বাড়ানোর কথা ঘোষণা করেছে।

Tapan Deka

আইবি-এর ডিরেক্টর তপনকুমার ডেকা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২২:৪২
Share: Save:

কেন্দ্রীয় গোয়েন্দা দফতর (ইন্টেলিজেন্স ব্যুরো বা আইবি)-এর ডিরেক্টর তপনকুমার ডেকার কার্যকালের মেয়াদ বাড়াল কেন্দ্র। ১৯৮৮ ব্যাচের আইপিএস ডেকার আগামী ৩০ জুন অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রক কার্যকালের মেয়াদ এক বছর বাড়ানোর কথা ঘোষণা করেছে।

হিমাচল ক্যাডারের আইপিএস ডেকা ২০২২ সালের ১ জুলাই আইবির প্রধানের দায়িত্ব নিয়েছিলেন। ‘সন্ত্রাস দমন বিশেষজ্ঞ’ হিসাবে পরিচিত এই অফিসারের নেতৃত্বেই গত দু’বছরে ইন্ডিয়ান মুজাহিদিন এবং সিপিআই (মাওবাদী) নেটওয়ার্ক অনেকাংশে ভেঙে দেওয়া সম্ভব হয়েছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর। সে কারণেই কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ সংক্রান্ত কমিটি তাঁর কার্যকালের মেয়াদ বাড়াল বলে সরকারের একটি সূত্র জানাচ্ছে।

প্রসঙ্গত, এর আগে ‘দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট (১৯৪৬)’ এবং ‘সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট (২০০৩)’ অনুযায়ী আইবি প্রধানের কার্যকালের মেয়াদ ছিল দু’বছর। কিন্তু নরেন্দ্র মোদীর সরকারের আমলের নতুন আইন অনুযায়ী তিন দফায় আরও এক বছর করে মেয়াদ বাড়ানো যাবে দেশের নিরাপত্তার দায়িত্বে থাকা শীর্ষ আধিকারিকদের। আইবি প্রধান পদে ডেকার পূর্বসূরি অরবিন্দ কুমারের কার্যকালের মেয়াদও এক বছর বাড়িয়েছিল মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Intelligence Bureau IB Ministry of Home Affairs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE