Advertisement
১৬ এপ্রিল ২০২৪
India-USA Meeting

দিল্লি-ওয়াশিংটন কথায় ছায়া খলিস্তানের

পন্নুনের বিষয়টি ছাড়াও যে বিষয়গুলি উঠবে বলে জানা গিয়েছে তার মধ্যে রয়েছে, ভারতে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে খলিস্তানপন্থীদের ভূমিকা, সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনসুলেটে হামলাকারীকে গ্রেফতারে সহায়তার মতো বিষয়।

An image of flags

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:১৬
Share: Save:

নয়াদিল্লিতে আগামী বুধবার শুরু হতে চলেছে ভারত এবং আমেরিকার অভ্যন্তরীণ নিরাপত্তা সংক্রান্ত আলোচনা। সে দেশের সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে ভারতে আসছেন আমেরিকার অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের উপসচিব ক্রিস্টি ক্যানেগালো।

নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর নেতা গুরপতয়ন্ত সিংহ পন্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে কয়েক মাসে আগে নিখিল গুপ্ত নামে এক ভারতীয়ের বিরুদ্ধে মামলা করেছে আমেরিকান প্রশাসন। চেক প্রজাতন্ত্রের হাতে গ্রেফতার তিনি। তারপর এই প্রথম অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে সরকারি ভাবে বৈঠকে বসছে দুই দেশ। আলোচ্য কর্মসূচিতে না থাকলেও স্বাভাবিক ভাবেই গোটা বিষয়টি আলোচনায় উঠবে বসে সূত্রের খবর।

পন্নুনের বিষয়টি ছাড়াও যে বিষয়গুলি উঠবে বলে জানা গিয়েছে তার মধ্যে রয়েছে, ভারতে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডে খলিস্তানপন্থীদের ভূমিকা, সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনসুলেটে হামলাকারীকে গ্রেফতারে সহায়তার মতো বিষয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন এবং ওই মন্ত্রকের অন্যান্য বিভাগের সমস্ত ঊর্ধ্বতন আধিকারিকদের ২৮ ফেব্রুয়ারি উপস্থিত থাকতে বলা হয়েছে। এক কর্তার কথায়, খলিস্তানি শক্তি ছাড়াও আলোচ্য বিষয়ের তালিকায় রয়েছে অভিবাসন, মাদক বিরোধিতা, সীমান্ত নিরাপত্তা, নিরাপত্তা সংস্থাগুলির মধ্যে সহযোগিতা, যৌন শোষণ রোধ, মানব পাচার, বাণিজ্য ও অর্থনৈতিক নিরাপত্তা, সাইবার নিরাপত্তা এবং ইলেকট্রনিক ভ্রমণ নথির প্রস্তাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khalistan Khalistani Row India-US new dehi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE