Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Hacker

Cyber Attack: বিতর্কিত মন্তব্যের জের, ভারতের বিরুদ্ধে ‘সাইবার যুদ্ধ’-এর হুঁশিয়ারি হ্যাকার দলের

গত ১০ জুন ‘ড্র্যাগনফোর্স’-এর একটি টুইট বেঙ্গালুরুর সাইবার নিরাপত্তা সংস্থা ‘ক্লাউডসেক’-এর নজরে আসে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ২৩:০৬
Share: Save:

নিলম্বিত (সাসপেন্ডেড) বিজেপি নেত্রীর ‘বিতর্কিত’ মন্তব্য নিয়ে আন্তর্জাতিক স্তরে শোরগোলের আবহে এ বার ভারত সরকারের বিরুদ্ধে ‘সাইবার যুদ্ধ’ ঘোষণা করল মালয়েশিয়ার হ্যাকার দল। সম্প্রতি একটি টুইট করে দেশের বিভিন্ন সরকারি ওয়েবসাইটে সাইবার হানা দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে ‘ড্র্যাগনফোর্স’ নামে ওই হ্যাকার দলের তরফে। আহ্বান করা হয়েছে অন্য আন্তর্জাতিক হ্যাকারদেরও। শুধু তাই নয়, এখনও পর্যন্ত ভারত সরকারের কোন কোন ওয়েবসাইটে তারা হানা দিয়েছে, টুইটে তার একটি তালিকাও তুলে ধরা হয়েছে।

গত ১০ জুন ‘ড্র্যাগনফোর্স’-এর একটি টুইট বেঙ্গালুরুর সাইবার নিরাপত্তা সংস্থা ‘ক্লাউডসেক’-এর নজরে আসে। ওই টুইটটিতে সকলের দৃষ্টি আকর্ষণ করে সংস্থার দাবি, ভারতের বিরুদ্ধে ‘অপসপাটুক’ নামে একটি সাইবার অভিযান শুরু করেছে ওই হ্যাকার দল। এই অপারেশনের মাধ্যমে ভারতের বিভিন্ন সরকারি ওয়েবসাইট থেকে নাগরিকদের তথ্য চুরির পরিকল্পনা করেছে তারা। ভারতীয় নাগরিকদের ফেসবুকের ইউজারনেম ও পাসওয়ার্ডের একটি তালিকা প্রকাশ্যে এনে ‘ক্লাউডসেক’-এর দাবি, ভারতের বিরুদ্ধে সাইবার অভিযান ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ‘ড্র্যাগনফোর্স’।

‘ড্র্যাগনফোর্স’-এর টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করা একটি ছবিতে বেশ কয়েকটি সরকারি ওয়েবসাইটের তালিকা দেখা গিয়েছে। যেমন— indembassyisrael.gov.in, manage.gov.in, extensionmoocs.gov.in, cia.gov.in and cfa.gov.in। হ্যাকার দলটির দাবি, এই ওয়েবসাইটগুলিতে তারা ইতিমধ্যেই হানা দিয়েছে। তবে এ নিয়ে কেন্দ্র আনুষ্ঠানিক ভাবে কোনও বিবৃতি দেয়নি এখনও পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hacker Cyber Attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE