Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sri Lanka

Sri Lanka: শ্রীলঙ্কায় আদানির বরাত পাওয়ার তথ্য প্রকাশ্যে আনা সেই আধিকারিকের ইস্তফা

শ্রীলঙ্কায় বিদ্যুৎকেন্দ্র তৈরির বরাত ঘিরে তুমুল বিতর্ক বেধেছে। এই আবহে পদত্যাগ করলেন সিলোন বিদ্যুৎ বোর্ডের চেয়ারম্যান ফার্দিনান্দো।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৯:৫০
Share: Save:

একেই আর্থিক সঙ্কটে হিমসিম খাচ্ছে শ্রীলঙ্কা। তার উপর এ বার বিতর্কে জেরবার রাজাপক্ষে সরকার। শ্রীলঙ্কার একটি বিদ্যুৎকেন্দ্র তৈরির বরাত ঘিরে তুমুল বিতর্ক বেধেছে। যাঁর মন্তব্যে এত বিতর্কের সূত্রপাত, শ্রীলঙ্কার সেই আধিকারিক ইস্তফা দিলেন। সিলোন বিদ্যুৎ বোর্ডের চেয়ারম্যান এম এম সি ফার্দিনান্দো পদত্যাগ করেছেন বলে খবর।

শ্রীলঙ্কার পার্লামেন্টের কমিটির সামনে ওই আধিকারিক জানান, গত বছর ২৪ নভেম্বর প্রেসিডেন্ট রাজাপক্ষে তাঁকে ডেকে পাঠিয়ে বলেন, মান্নারে যে বায়ু-বিদ্যুৎকেন্দ্রটি তৈরি করা হচ্ছে, তার বরাত আদানি গোষ্ঠীকে দেওয়া হোক, এমনটাই চাইছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর দাবি, তিনি প্রেসিডেন্টকে জানান, এটা সরকারের সঙ্গে সরকারের ব্যাপার। তাঁর বিদ্যুৎ বোর্ডের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। তবে এতে যাতে দেশের আর্থিক ক্ষতি না হয়, তা দেখার অনুরোধ করেন তিনি। আদানি গোষ্ঠীকে নিয়ে শ্রীলঙ্কায় বিতর্ক অবশ্য এই প্রথম নয়। অতীতেও রাজাপক্ষের বিরুদ্ধে নিয়মের বাইরে গিয়ে শ্রীলঙ্কার বন্দর উন্নয়নের কাজ আদানিদের পাইয়ে দেওয়ার অভিযোগ তুলেছিল বিরোধীরা।

যদিও গত শুক্রবার পার্লামেন্টের কমিটির সামনে ওই দাবি করার কিছু পরেই নিজের বক্তব্য থেকে সরে আসেন ফার্দিনান্দো। ওই আমলা দাবি করেন, তিনি কমিটির কাছে যা বলেছিলেন, তা মিথ্যে। হঠাৎ আবেগপ্রবণ হয়ে পড়েই নাকি ওই কথা বলে ফেলেছিলেন তিনি। রাজাপক্ষেও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেন।

এদিকে, শ্রীলঙ্কায় বিতর্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম জড়িয়ে যাওয়ায় হুলস্থূল পড়ে গিয়েছে জাতীয় রাজনীতিতে। আদানি গোষ্ঠীর সঙ্গে প্রধানমন্ত্রীর ‘আঁতাঁত’-এর প্রসঙ্গে তুলে সরব হয়েছে বিরোধীরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Sri Lanka World PM Narendra Modi modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE