Advertisement
১৬ জুন ২০২৪
Interpol

মোদী সরকারের আর্জি খারিজ ইন্টারপোলে! খলিস্তানি নেতার বিরুদ্ধে ‘রেড কর্নার নোটিস’ নয়

গত সেপ্টেম্বরে মোদীর আমেরিকা সফরের সময় বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছিল খলিস্তানপন্থী নেতা গুরুপতবন্ত সিংহ পন্নুনের সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)।

গুরুপতবন্ত সিংহ পন্নুনের সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-কে নিষিদ্ধ করেছে কেন্দ্র।

গুরুপতবন্ত সিংহ পন্নুনের সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-কে নিষিদ্ধ করেছে কেন্দ্র। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৮:০৯
Share: Save:

খলিস্তানপন্থী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-এর প্রধান গুরুপতবন্ত সিংহ পন্নুনের বিরুদ্ধে ভারতের ‘রেড কর্নার নোটিস’ জারির দাবি খারিজ করল আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের তরফে ভারতে নিষিদ্ধ ঘোষিত ওই সংগঠনের প্রধানের বিরুদ্ধে নানা ‘তথ্যপ্রমাণ’ পেশ করা হলেও ইন্টারপোল তাতে সন্তুষ্ট হয়নি বলে সরকারের একটি সূত্র জানাচ্ছে।

২০১৯ সালের জুলাই মাসে ‘শিখ ফর জাস্টিস’ জঙ্গি গোষ্ঠীকে ভারতে ‘আনল’ফুল অ্যাক্টিভিটিজ প্রিভেনশন অ্যাক্ট’ (ইউএপিএ)আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করেছিল কেন্দ্র। ফলে নরেন্দ্র মোদী সরকারের আবেদন খারিজ করে ইন্টারপোলের তরফে ইউএপিএ অপব্যবহারের দিকে ইঙ্গিত করা হল কি না, সে প্রশ্ন উঠেছে। যদিও কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তোলা সেই প্রশ্ন খারিজ করেছে কেন্দ্র।

প্রসঙ্গত, কয়েক মাস আগে একটি ভিডিয়ো বার্তায় (যার সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন) পন্নুন দাবি করেছিলেন, পঞ্জাবে বিধানসভা ভোটের আগে আম আদমি পার্টি (আপ)-র অরবিন্দ কেজরীওয়াল এবং ভগবন্ত মান তাঁদের দলের জন্য ৬০ লক্ষ ডলারের বেশি অনুদান চেয়েছিলেন খলিস্তানপন্থী শিখদের কাছে।

গোয়েন্দা সূত্রে খবর, বিদ্বেষ ছড়ানোর কাজ চালায় এই সংগঠনটি। এসএফজে-র হোয়াটসঅ্যাপ গ্রুপে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই এজেন্টরা সক্রিয়। ভারত-বিরোধী কার্যকলাপে আর্থিক মদত যোগায় এই নিষিদ্ধ সংগঠন। এমনকি নেটমাধ্যমে ভারত বিরোধী পোস্ট দিতে পারলে বিদেশের কোনও দেশে নাগরিকত্ব জোগাড় করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তরুণদের প্রভাবিত করার চেষ্টা হয়।

সাম্প্রতিক কালে কৃষি আইন বিরোধী আন্দোলনের সমর্থনে কানাডা থেকে একাধিক বিবৃতি দিয়েছিল ভারতে নিষিদ্ধ সংগঠন এসএফজে। গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী মোদীর আমেরিকা সফরের সময় বিক্ষোভ কর্মসূচিরও ডাক দিয়েছিল তারা। এর পর কেন্দ্রের তরফে খলিস্তান আন্দোলনের সমর্থক ওই সংগঠনটির কার্যকলাপ নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে সক্রিয়তা শুরু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Interpol Khalistan Khalistan movement Sikh CBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE