Advertisement
২৪ এপ্রিল ২০২৪
DRDO

DRDO: তথ্য পাচার ডার্ক ওয়েবে? প্রশ্নের মুখে এ বার ডিআরডিওর সাইবার সুরক্ষা!

হায়দরাবাদের ওই পরীক্ষাগারে আধুনিক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রে পরমাণু ‘ওয়ারহেড’ ব্যবহারের মতো স্পর্শকাতর বিষয় নিয়ে গবেষণা হয়।

প্রশ্নের মুখে ডিআরডিওর সাইবার সুরক্ষা।

প্রশ্নের মুখে ডিআরডিওর সাইবার সুরক্ষা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১২:৪০
Share: Save:

আইপি অ্যাড্রেস ব্যবহার করে জালিয়াতির অভিযোগ। ব্যাঙ্কের এটিএম থেকে নয়। ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা (‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন’ বা ডিআরডিও)-র ক্ষেপণাস্ত্র নির্মাণ পরীক্ষাগারে!

অভিযোগ, গত জুলাই মাসে এক ব্যক্তি ডিআরডিও-র হায়দরাবাদের ‘অ্যাডভান্সড সিস্টেমস ল্যাবরেটরি’ (এএসএল)-র আইপি (ইন্টারনেট প্রটোকল) অ্যাড্রেস ব্যবহার একটি দরপত্র জমা দিয়েছিলেন। এই ঘটনার জেরে ডিআরডিও-র ইন্টারনেট সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

হায়দরাবাদের এএসএল-এর আইপি অ্যাড্রেস ব্যবহার একটি গুরুতর সুরক্ষাজনিত সমস্যা বলে মনে করছে গোয়েন্দা সংস্থাগুলি। তার কারণ মূলত দু’টি। প্রথমত, সমস্ত ডিআরডিও পরীক্ষাগার ওয়াইফাই বা ইন্ট্রানেটের মাধ্যমে সংযুক্ত। ফলে তাদের সাইবার সুরক্ষা নিয়ে প্রশ্ন রয়েছে। তা ছাড়া, হায়দরাবাদের ওই পরীক্ষাগারে আধুনিক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রে পরমাণু ‘ওয়ারহেড’ ব্যবহারের মতো স্পর্শকাতর বিষয় নিয়ে গবেষণা হয়। ফলে জাতীয় নিরাপত্তার দিক থেকে বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DRDO Dark Web Cyber Security Hackers Missiles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE