Advertisement
১৮ মে ২০২৪
IRS Rahul Navin

সঞ্জয় কুমার মিশ্রের মেয়াদ শেষ, রাহুল নবীনকে ইডির ভারপ্রাপ্ত অধিকর্তা হিসেবে নিয়োগ করল কেন্দ্র

২০২০ সালে নভেম্বরে মোদী সরকার সঞ্জয় কুমার মিশ্রকে ইডি-র অধিকর্তা পদে নিয়োগ করেছিল। তার আগে মিশ্র দিল্লিতে আয়কর দফতরের মুখ্য কমিশনার হিসেবে কাজ করেছিলেন।

IRS Rahul Navin

রাহুল নবীন। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ০০:২৫
Share: Save:

নতুন অধিকর্তা পেল ইডি। রাহুল নবীনকে ইডি-র ভারপ্রাপ্ত অধিকর্তা হিসাবে নিয়োগ করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী ইডি-র অধিকর্তা পদে সঞ্জয়কুমার মিশ্রের মেয়াদ শেষ হয়েছে ১৫ সেপ্টেম্বর, শুক্রবার। সেই দিনই নতুন অধিকর্তার নাম ঘোষণা করা হল। অর্থ মন্ত্রকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্থায়ী অধিকর্তা নিয়োগ না-হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন ১৯৯৩ ব্যাচের আইআরএস নবীনই। বর্তমানে ইডি-র বিশেষ অধিকর্তা পদে রয়েছেন তিনি। এর আগে নবীন ইডি-র সদর দফতরে প্রধান ভিজিল্যান্স অফিসার ছিলেন।

কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “রাষ্ট্রপতির নির্দেশে বর্তমান ইডি অধিকর্তা সঞ্জয় মিশ্রের (আইআরএস, ১৯৮৪) মেয়াদের অবসান ঘটিয়ে, রাহুল নবীন (আইআরএস, ১৯৯৩)কে ইডি-র ভারপ্রাপ্ত অধিকর্তা হিসেবে নিয়োগ করা হল। স্থায়ী অধিকর্তা নিয়োগ না হওয়া পর্যন্ত বা পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত তিনি এই পদে থাকবেন।”

২০২০ সালে নভেম্বরে মোদীর সরকার সঞ্জয়কে ইডি-র অধিকর্তা পদে নিয়োগ করেছিল। তার আগে তিনি দিল্লিতে আয়কর দফতরের মুখ্য কমিশনার হিসেবে কাজ করেছিলেন। সেখানে কাজের সাফল্য দেখে তাঁকে ইডি-র অধিকর্তা পদে নিয়োগ করা হয়েছিল বলেই মন্ত্রক সূত্রে খবর। দু’বছরের মেয়াদ শেষে মোদী সরকারের শীর্ষকর্তাদের আস্থাভাজন হয়ে ওঠা মিশ্রের মেয়াদ আরও এক বছরের জন্য বাড়ানো হয়। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা হয়। মিশ্রকে ইডি-র অধিকর্তা পদে আরও বেশি দিন রেখে দিতে মোদী সরকার আইনে সংশোধনও করেছিল। কিন্তু সুপ্রিম কোর্টের শেষ নির্দেশ অনুযায়ী, ১৫ সেপ্টেম্বর সঞ্জয়কে দায়িত্ব থেকে সরতে হল। তাঁর জায়গায় এলেন ১৯৯৩ সালের আইআরএস নবীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Enforcement Directorate ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE