Advertisement
১১ মে ২০২৪
Hardik Patel

Hardik Patel: গুজরাতের  অন্য হার্দিক কি এ বার বিজেপিতে? যোগদান নিয়ে কী বলছেন প্রাক্তন কংগ্রেস নেতা?

রবিবারই গুজরাতকে আইপিএলের ট্রফি এনে দিয়েছেন হার্দিক পান্ড্য। কিন্তু ইনি হার্দিক প্যাটেল। গুজরাতের রাজনৈতিক জগতের প্রভাবশালী তরুণ  মুখ।

হার্দিক প্যাটেল।

হার্দিক প্যাটেল।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১০:৫৪
Share: Save:

রবিবার রাতে গুজরাতকে ক্রিকেটের আইপিএল ট্রফি এনে দিয়েছেন এক হার্দিক। তার কয়েক ঘণ্টা কাটতে না কাটতেই প্রধামন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে জল্পনা শুরু হল আরেক হার্দিককে নিয়ে। ইনি অবশ্য পান্ড্য নন, প্যাটেল। একদা গুজরাত সরকারের বিরুদ্ধে লড়াই করে উঠে আসা পাতিদার সম্প্রদায়ের নেতা হার্দিক, যিনি সদ্য কংগ্রেসের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলে দল ছেড়েছেন। এখন জোর জল্পনা, হার্দিক নাকি এবার গুজরাতের শাসক দলেরই হাত ধরবেন। হার্দিক যদি বিজেপিতে আসেন, তবে নিঃসন্দেহে গুজরাতে নম্বর বাড়বে গেরুয়া শিবিরের।

গুজরাতের রাজনীতিতে বরাবর পাতিদার সম্প্রদায় ‘নির্ধারক’ হিসেবে গুরুত্ব পেয়ে এসেছে। এতটাই যে সম্প্রতি গুজরাতের মুখ্যমন্ত্রী বদল নিয়ে সিদ্ধান্তের সময়ও পাতিদার প্রতিনিধিকে গুজরাতের ক্ষমতার শীর্ষে বসানোর কথা ভাবা হয়েছে। এককালে বিজেপির সমর্থক পাতিদাররা গত লোকসভা নির্বাচন থেকেই শাসক দল বিরোধী। স্বভাবতই তাই হার্দিকের বিজেপিতে আসা নিয়ে রাজনৈতিক গুঞ্জন শুরু হয়েছে। যদিও তরুণ পাতিদার নেতা সোমবার তা খারিজ করে দিয়েছেন। হার্দিক জানিয়েছেন, তিনি আপাতত বিজেপিতে আসছেন না। তেমন সম্ভাবনা তৈরি হলে তিনি নিজেই জানাবেন।

তবে হার্দিক এ কথা বললেও জাতীয় রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, পাতিদার নেতা মত বদলাতেও পারেন। ২০১৭ সাল থেকে কংগ্রেসের সঙ্গে থেকে চলতি মে মাসেই দল ছেড়েছেন হার্দিক। গুজরাতে তিনি কংগ্রেসের কার্যকরী সভাপতি ছিলেন। দল ছাড়ার সিদ্ধান্ত ঘোষণার সময়েই কংগ্রেস নেতৃত্ব নিয়ে নিজের ক্ষোভের কথা জানিয়েছিলেন হার্দিক।

এক দিকে কংগ্রেসের সর্বভারতীয় নেতৃত্বের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন, অন্য দিকে, তাকেও কাজ করতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেছিলেন হার্দিক। অথচ কংগ্রেসের সমালোচনা করলেও সম্প্রতি গুজরাতে বিজেপির প্রশাসনিক দক্ষতার প্রশংসা করতে দেখা যায় হার্দিককে। তার পরই জল্পনার শুরু।

রাজনৈতিক মহলের অনেকেরই ধারণা গুজরাতে বিজেপিতে যোগ দিয়ে নিজেকে আরও প্রভাবশালী করে তুলতে চাইছেন তরুণ পাতিদার নেতা হার্দিক। তবে ক্রিকেটের হার্দিকের মতো তিনি লক্ষ্যে সফল হবেন কি! তা সময়ই বলবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hardik Patel BJP Gujarat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE