Advertisement
২৬ এপ্রিল ২০২৪
NIA

ISIS: ভারতীয় নেতার উপর হামলার ছক! রাশিয়ায় ধরা পড়া জঙ্গিকে জেরা করতে যাচ্ছে এনআইএ-আইবি

গ্রেফতার হওয়া আইসিস জঙ্গি তুরস্কে প্রশিক্ষণপ্রাপ্ত এবং রাশিয়ার হয়ে ভারতে আসার প্রস্তুতি নিচ্ছিল বলেও সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে।

সূত্রের খবর, গ্রেফতার হওয়া জঙ্গি তুরস্কে প্রশিক্ষণপ্রাপ্ত এবং রাশিয়া হয়ে ভারতে আসার প্রস্তুতি নিচ্ছিল।

সূত্রের খবর, গ্রেফতার হওয়া জঙ্গি তুরস্কে প্রশিক্ষণপ্রাপ্ত এবং রাশিয়া হয়ে ভারতে আসার প্রস্তুতি নিচ্ছিল। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১৩:৪৫
Share: Save:

রাশিয়ায় গ্রেফতার হওয়া এক ইসলামিক স্টেট (আইসিস) জঙ্গিকে জিজ্ঞাসাবাদ করতে রাশিয়া যাচ্ছেন জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) এবং ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)-এর আধিকারিকরা। সূত্রের খবর অনুযায়ী, গ্রেফতার হওয়া ওই আইসিস জঙ্গির সঙ্গে ভারতের যোগ রয়েছে খবর পেয়ে রাশিয়া যাচ্ছেন গোয়েন্দা সংস্থাগুলির আধিকারিকেরা।

সূত্রের খবর, রাশিয়ায় ধরা পড়া ইসলামিক স্টেট জঙ্গি আত্মঘাতী হামলার জন্য ভারতে যাওয়ার পরিকল্পনা করছিল। ওই জঙ্গির সরকারের কোনও প্রতিনিধির উপর হামলার পরিকল্পনা ছিল বলেও জানা গিয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, এনআইএ এবং আইবি-এর আধিকারিকেরা রাশিয়ার গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের আধিকারিকদের সঙ্গে দেখা করবেন এবং ওই আইসিস জঙ্গি সম্পর্কে সমস্ত তথ্য সংগ্রহ করবে। তার ভারতীয় যোগ খুঁজে দেখারও চেষ্টা করবেন তাঁরা।

গ্রেফতার হওয়া আইসিস জঙ্গি তুরস্কে প্রশিক্ষণপ্রাপ্ত এবং রাশিয়া হয়ে ভারতে আসার প্রস্তুতি নিচ্ছিল বলেও সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে।

জানা গিয়েছে, ওই জঙ্গিকে টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে যোগাযোগ করেন এক ব্যক্তি। সেখানেই তাঁকে হামলার নির্দেশ দেওয়া হয়। এই অ্যাপের সঙ্গে কোনও ভারতীয় জঙ্গি গোষ্ঠী যুক্ত আছে কি না, তা-ও জানার চেষ্টা করবে এনআইএ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIA IB isis Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE