Advertisement
২৬ এপ্রিল ২০২৪
pakistan

India attacks Pakistan at UN: ঘরে ও বাইরে সন্ত্রাসে মদত দিচ্ছে পাকিস্তান, রাষ্ট্রপুঞ্জে ভারতের নিশানায় ইসলামাবাদ

রাষ্ট্রপুঞ্জের মঞ্চকে ব্যবহার করে ভারতের বিরুদ্ধে লাগাতার বিদ্বেষমূলক ভাষণ দিয়ে চলেছে ইসলামাবাদ, অভিযোগ ভারতীয় কূটনীতিকের।

ভারতীয় কূটনীতিক বিদিশা মৈত্র

ভারতীয় কূটনীতিক বিদিশা মৈত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ২০:১৯
Share: Save:

সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ তুলে পাকিস্তানের বিরুদ্ধে ফের রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে সুর চড়াল ভারত। পাকিস্তানকে কড়া ভাষায় আক্রমণ করে ভারতীয় কূটনীতিক বিদিশা মৈত্র বলেন, রাষ্ট্রপুঞ্জের মঞ্চকে ব্যবহার করে ভারতের বিরুদ্ধে লাগাতার বিদ্বেষমূলক ভাষণ দিয়ে চলেছে ইসলামাবাদ। শুধু ঘরেই নয়, দেশের বাইরেও সন্ত্রাসবাদী সংস্কৃতির ধারক ও বাহক হয়ে উঠছে তারা।
সম্প্রতি আফগানিস্তানে দ্বিতীয় দফার তালিবানি শাসনের সূত্রপাত এবং তাতে পাকিস্তানের প্রকাশ্যে মদতের প্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ভারতের এই অভিমত যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক মহল। শান্তির সংস্কৃতি বিষয়ে রাষ্ট্রপুঞ্জের ৭৫তম অধিবেশনে ভারতের স্থায়ী প্রতিনিধি বিদিশা বলেন, ‘‘শান্তির সংস্কৃতি শুধু আলোচনা বা উদযাপনের জন্য নয়, বিভিন্ন দেশের মধ্যে সম্পর্ক রক্ষার ক্ষেত্রেও তা সক্রিয় ভাবে মেনে চলা জরুরি।’’

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ভাষণ দিতে গিয়ে পাকিস্তানের প্রতিনিধি মুনীর আক্রম তাঁর বক্তব্যে বার বার জম্মু-কাশ্মীর এবং সেখানকার অধুনা প্রয়াত বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানির কথা উঠে এসেছে। ওই প্রসঙ্গে বিদিশা বলেন, ‘‘ঘরে এবং বাইরে সন্ত্রাসে মদত দিচ্ছে পাকিস্তানে। তাদের এই লাগাতার প্রচেষ্টার তীব্র বিরোধিতা করছি আমরা। অসহিষ্ণুতা এবং হিংসার মানসিকতা থেকেই সন্ত্রাসবাদের মূলে রয়েছে। ধর্মের নামে পরিকল্পিত ভাবে হিংসা ছড়ানো হচ্ছে। এই বিষয়টি নিয়ে আমার আরও উদ্বিগ্ন হওয়া জরুরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pakistan United Nations Terrorism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE