Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ISRO: আগামী বছরের গোড়ায় মহাকাশে যেতে পারে ইসরোর এসএসএলভি, সংসদে ঘোষণা মন্ত্রীর

কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান, মহাকাশে কম খরচে উপগ্রহ পাঠানোর ক্ষেত্রে এসএসএলভি অত্যন্ত কার্যকরী।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ ডিসেম্বর ২০২১ ২২:০৭
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

মহাকাশযাত্রায় নতুন শিখর ছুঁতে চলছে ইসরো। কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিংহ বৃহস্পতিবার রাজ্যসভায় জানিয়েছেন, আগামী বছরের প্রথম ত্রৈমাসিকেই এসএসএলভি (স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকল)-এর মাধ্যমে উপগ্রহ পাঠাতে পারে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

তিনি জানান, এসএসএলভি-র সাহায্যে ৫০০ কিলোগ্রাম ওজনের উপগ্রহ ৫০০ কিলোমিটার দূরের কক্ষপথে স্থাপন করা যেতে পারে। অন্য দিকে, ইসরোর ব্যবহৃত পিএসএলভি (পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল) ১,৭৫০ কিলোগ্রাম ওজনের উপগ্রহকে ৬০০ কিলোমিটার দূরে পৃথিবীর মেরু ঘেঁষা কক্ষপথে (সান সিনক্রোনাস অরবিট বা এসএসও) স্থাপন করতে পারে।

কম খরচে মহাকাশে উপগ্রহ পাঠানোর ক্ষেত্রে এসএসএলভি অত্যন্ত কার্যকরী দাবি করে জিতেন্দ্র জানিয়েছেন, ওই প্রকল্পের জন্য প্রাথমিক ভাবে ১৬৯ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। প্রকল্পের খরচের মধ্যে রয়েছে তিনটি এসএসএলভি নির্মাণ এবং তার উৎক্ষেপণ।

Advertisement

চলতি বছরের ফেব্রুয়ারিতে শ্রীহরিকোটার সতিশ ধওন স্পেস সেন্টার থেকে বিভিন্ন দেশের ১৯টি উপগ্রহ নিয়ে মহাকাশে উড়েছিল ইসরোর পিএসএলভি-সি৫১। কেন্দ্রীয় বিজ্ঞান এবং প্রযুক্তিমন্ত্রী জানিয়েছেন, ২০২১-২৩-এর মধ্যে উপগ্রহ উৎক্ষেপণের জন্য মোট চারটি দেশের সঙ্গে ছ’টি চুক্তি করেছে ইসরো। এর ফলে আয় হবে ১৩ কোটি ২০ লক্ষ ইউরো (প্রায় ১,১৪০ কোটি টাকা)।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement