Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UPSC Exam Result 2022

‘ফেল করা ভাল, অতিরিক্ত পড়াশোনা করে লাভ নেই!’ সাফল্য নিয়ে মন্তব্য ইউপিএসসিতে তৃতীয় উমার

উমার মতে, সাফল্যের কোনও ছকে বাঁধা সূত্র নেই। অধ্যবসায়ই সাফল্যের একমাত্র চাবিকাঠি। তবে শুধু যতটুকু প্রয়োজন ততটুকুই পড়তে হবে।

It is okay to fail, says Uma Harathi who ranks third in 2022 UPSC exam in 5th attempt

সাফল্যের জন্য পরিবার এবং বন্ধুদেরও কৃতিত্ব দিয়েছেন ২৮ বছর বয়সি উমা। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১২:৫৬
Share: Save:

ফেল করা ভাল! শুধু নিজেকে নিয়ে সন্তুষ্ট থাকতে হবে। নিজের উপর বিশ্বাস হারালে চলবে না। সাফল্যের কথা ভাগ করে নেওয়ার সময় জানালেন ২০২২ সালের ইউপিএসসি পরীক্ষায় তৃতীয় স্থানাধিকারী উমা হারাথি এন। মঙ্গলবার ২০২২ সালের ইউপিএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সেই পরীক্ষায় তৃতীয় স্থানে রয়েছেন উমা।

হায়দরাবাদ আইআইটির প্রাক্তনী উমা মোট পাঁচ বার ইউপিএসসি পরীক্ষা দিয়েছেন। প্রথম চার বার ব্যর্থ হলেও পঞ্চম বার সফল হয়েছেন তিনি। তার পরই ইউপিএসসি পরীক্ষার্থীদের জন্য বার্তা দিয়েছেন উমা। তাঁর কথায়, ‘‘ফেল করা ভাল। ফেল করায় কোনও ভুল নেই। আমিও অনেক বার ব্যর্থ হয়েছি। শুধু নিজের উপর বিশ্বাস হারালো চলবে না।’’

তিনি আরও বলেন, ‘‘এটা ছিল ইউপিএসসিতে আমার পঞ্চম প্রচেষ্টা। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। পাঁচ বছরের রাস্তা সহজ না হলেও দুর্দান্ত ছিল। আমি আমার ভুল থেকে শিখেছি। নিজের দুর্বলতা এবং ক্ষমতা বুঝতে শিখেছি।’’

উমার মতে, সাফল্যের কোনও ছকে বাঁধা সূত্র নেই। অধ্যবসায়ই সাফল্যের একমাত্র চাবিকাঠি। তবে শুধু যতটুকু প্রয়োজন ততটুকুই পড়তে হবে।

সাফল্যের জন্য পরিবার এবং বন্ধুদেরও কৃতিত্ব দিয়েছেন ২৮ বছর বয়সি উমা। উমা জানান, তাঁকে ইউপিএসসি দিতে অনুপ্রেরণা জুগিয়েছিলেন তাঁর বাবা।

উমা ছাড়া ২০২২-র ইউপিএসসি পরীক্ষায় প্রথম, দ্বিতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন তিন জন মহিলা। প্রথম হয়েছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্রী ঈশিতা কিশোর। দ্বিতীয় স্থানে রয়েছেন গরিমা লোহিয়া। এবং চতুর্থ স্থানে রয়েছেন স্মৃতি মিশ্র। ঈশিতার মতো দ্বিতীয় স্থানাধিকারী গরিমা এবং চতুর্থ স্থানাধিকারী স্মৃতিও দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী।

২০২২ সালের ইউপিএসসি পরীক্ষায় মোট ৯৩৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। যার মধ্যে ৬১৩ জন পুরুষ এবং ৩২০ জন মহিলা। শীর্ষ তলিকায় থাকা ২৫ জনের মধ্যে ১৪ জন মহিলা এবং ১১ জন পুরুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPSC Toppers Civil Service Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE